প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী

বুধবার, জুন ১০, ২০২০,৯:১৪ পূর্বাহ্ণ
0
13

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’ আগ্রহী প্লাজমা দাতা এবং গ্রহীতার মধ্যে সেতুবন্ধন ঘটিয়ে করোনা  রোগীকে সুস্থ করে তোলার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে। 

          প্রতিমন্ত্রী গতকাল দেশের করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা সংগ্রহ এবং সরবরাহে আইসিটি বিভাগ, স্বাস্থ্য সেবা অধিদপ্তর, এটুআই, ইনোভেশন ল্যাব এবং ইজেনারেশনের উদ্যোগে ‘সহযোদ্ধা’  প্লাজমা নেটওয়ার্ক অনলাইনে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক উদ্বোধনকালে একথা বলেন। 

          প্রতিমন্ত্রী বলেন, দেশের জনগণকে স্বাস্থ্য ঝুঁকি থেকে নিরাপদ রাখতে সরকার নানাবিধ উদ্যোগ  বাস্তবায়ন করছে। তারই ধারাবাহিকতায় করোনা ভাইরাসে আক্রান্ত রোগীকে সুস্থ করতে আইসিটি বিভাগের আরেকটি উদ্যোগ হলো ‘সহযোদ্ধা’  প্ল্যাটফর্ম। তিনি বলেন, সরকার বিদ্যমান জনস্বাস্থ্য অবকাঠামো এবং তথ্যপ্রযুক্তি অবকাঠামো কার্যকরীভাবে ব্যবহার করে করোনা ভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত এবং সামাজিক স্বাস্থ্য সেবা উন্নত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

          আইসিটি বিভাগের অধীন এটুআই-এর প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, পলিসি এডভাইজার আনীড় চৌধুরী, ইজেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

          উল্লেখ্য, যারা ইতিমধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করে চাহিদা মোতাবেক সেটি সরবরাহে স্বাস্থ্য খাতকে সহায়তা করতে প্ল্যাটফর্ম করা হয়েছে। আগ্রহী প্লাজমা দাতা করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সহায়তায় জন্য তৈরি এই ডিজিটাল প্লাজমা ব্যাংকে নিবন্ধন করতে পারবেন। যদি ডাক্তার প্লাজমা থেরাপি দেয়ার পরামর্শ দেন তাহলে আক্রান্ত রোগীর জন্য প্লাটফর্মটিতে প্লাজমা খোঁজা এবং সংগ্রহ করার প্রয়োজনীয় সব সুবিধা থাকছে। ‘সহযোদ্ধার’ অফিশিয়াল ওয়েবসাইট (www.shohojoddha.com) ভিজিট করে জানা যাবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে