প্রায় চার ঘণ্টার চেষ্টায় গাজীপুরের ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে

রবিবার, সেপ্টেম্বর ৫, ২০২১,১১:২৬ অপরাহ্ণ
0
65

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজহারুল ইসলাম জনি ( নিজস্ব প্রতিবেদক): প্রায় চার ঘণ্টার চেষ্টায় গাজীপুরের ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে এসেছে। রোববার (৫ সেপ্টেম্বর) বিকেলে ফায়ার সার্ভিসের ঢাকা জোনের সহকারী পরিচালক মো. আব্দুল হালিম বিষয়টি নিশ্চিত করেছেন। তবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানা যায়নি।

তিনি বলেন, সকাল সাড়ে ১০টার দিকে পুবাইলের মাজুখান এলাকায় আগুন লাগার খবর জানতে পায় ফায়ার সার্ভিস।
টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রথমের কাজ শুরু করে। পরে উত্তরা থেকে একটি, গাজীপুর থেকে একটি ও হেড কোয়াটার থেকে একটি ইউনিট ঘটনাস্থলে যায়। প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

আব্দুল হালিম আরও বলেন, এখানে থাকা ঝুট কাপড় পলিস্টার জাতীয় হওয়ায় আগুনে পানি দেওয়ার সঙ্গে সঙ্গে আবারও জ্বলে উঠে। এখানে ঘরগুলো পরিকল্পনা ছাড়াই তৈরি করা হয়েছে। এ ধরনের ব্যবসা করতে হলে সেখানে আগুন নেভানোর প্রয়োজনীয় ব্যবস্থা থাকা প্রয়োজন। শেডগুলো একীভূত হওয়ার কারণে কতগুলো ঘর পুড়েছে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে পুবাইলের মাজুখান এলাকায় আগুণ লাগার এ দুর্ঘটনা ঘটে। সকাল সাড়ে ১০টার দিকে কয়েকটি গুদামে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। এ সময় এলাকাবাসী বিভিন্নভাবে আগুন নেভানোর চেষ্টা করেও ব্যর্থ হন।
পরে খবর পেয়ে টঙ্গী, জয়দেবপুরসহ আশপাশের ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান।

পুবাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহিদুল ইসলাম বলেন, আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। এ ছাড়া ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

১২ বিঘা জমিতে ৭০ জন মালিক মিলে ‘একতা ঝুট ও ক্ষুদ্র ব্যবসায়ী’ নামক ১৩০ টির মতো গোডাউন গড়ে তুলেছে।
গার্মেন্টস, টেক্সটাইল ও স্পিনিং মিলের কাপড়ের ঝুট ও তুলা বাছাই করে বিভিন্ন বাইয়ারের মাধ্যমে দেশের বিভিন্ন কারখানায় পাঠানো হয়।

একতা জুট ও ক্ষুদ্র ব্যবসায়ী সংগঠনের সভাপতি টিটু চৌধুরী বলেন, এখানে প্রায় ৬৫ থেকে ৭০টি গোডাউন পুড়ে গেছে। আগুনে পুড়ে প্রায় ১০ থেকে ১২ কোটি টাকা ক্ষতি হয়েছে। এখন ব্যবসায়ীদের দিশেহারা অবস্থা। তারা কী করবেন, কিছুই বুঝতে পারছেন না।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে