প্রাথমিক শিক্ষা পদকের জন্য মনোনীত ডা. হরিপদ রায়

মঙ্গলবার, নভেম্বর ৩, ২০২০,৭:১৭ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সৈয়দ আরমান জামী, বিশেষ প্রতিনিধি, শ্রীমঙ্গল : শিক্ষাক্ষেত্রে ঝরে পড়া রোধে উল্লেখযোগ্যভাবে কমাতে সক্ষম হওয়ায় বিশেষ অবদানের জন্য শ্রীমঙ্গলের বিশিষ্ট সমাজসেবক ডা. হরিপদ রায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ এসএমসি’র সভাপতি হিসেবে প্রাথমিক শিক্ষা পদকের জন্য মনোনীত হয়েছেন। জাতীয় পর্যায়ে সারাদেশের ২১ শ্রেষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০১৯-এর জন্য নির্বাচিত করা হয়। ডা. হরিপদ রায় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার দেওয়ান শামসুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হিসেবে এ মনোনয়ন পেলেন। সিলেট বিভাগীয় অবসরপ্রাপ্ত স্বাস্থ্য পরিচালক ডা. হরিপদ রায় শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি। তিনি উপজেলার একজন রাজনীতিবিদ, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী হিসেবে সুপরিচিত। 

ডা. হরিপদ রায় ২০১৬ সালে শ্রীমঙ্গল শহরের দেওয়ান শামসুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতির দায়িত্ব গ্রহণের পর থেকে বিদ্যালয়ের ঝড়ে পড়া রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করাসহ শিক্ষার মানোন্নয়ন, শিক্ষক ও শিক্ষার্থীদের সহযোগিতা প্রদান, বিদ্যালয়ের শিক্ষার্থীদের শতভাগ উপস্থিতিসহ শতভাগ পাশ নিশ্চিত করার জন্য সন্তোষজনক ভূমিকা রাখতে সক্ষম হয়েছেন। এ ছাড়া বিদ্যালয় ও বিদ্যালয়ের আঙ্গিনায় সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ গড়ে তুলেছেন তিনি ।

২০১৬ সালে তিনি দেওয়ান শামসুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি নির্বাচিত হওয়ার পর ২০১৭ সালে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ এসএমসির সভাপতি নির্বাচিত হন, তারপর ২০১৮ সালে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে দুইবার শ্রেষ্ঠ এসএমসির সভাপতি নির্বাচিত হন। মেয়ের জামাই সড়ক দুর্ঘটনায় আহত হওয়ায় তিনি ঢাকায় অংশ গ্রহণ করতে পারেন নি।
শ্রীমঙ্গল জয়নগর আবাসিক এলাকার প্রয়াত  হরেন্দ্র লাল রায়ের সন্তান ডা. হরিপদ রায় বঙ্গবন্ধু  সংসদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নির্বাহী সদস্য, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বিএমএর সভাপতি, দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি দায়িত্বে রয়েছেন।

তিনি ২০১৪ সালের সিলেট বিভাগের স্বাস্থ্য পরিচালক হিসেবে যোগদানের পর ২০১৫ সালে অবসর গ্রহণ করেন। এর আগে তিনি ফেনী জেলা হাসপাতালের সিভিল সার্জনের দায়িত্ব গ্রহণ করার পর ২০১১-১২ সালে তিনি চট্রগ্রাম বিভাগের মধ্যে শ্রেষ্ঠ সিভিল সার্জন হিসেবে নির্বাচিত হন। এছাড়াও তিনি মৌলভীবাজার জেলার ২৫০ শয্যা হাসপাতালের তত্বাবধায়কের দায়িত্বে ছিলেন।
তিনি শিক্ষাক্ষেত্রে ঝরে পড়া রোধে উল্লেখযোগ্যভাবে কমাতে সক্ষম হওয়ায় বিশেষ অবদানের জন্য জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ এসএমসি’র সভাপতি হিসেবে প্রাথমিক শিক্ষা পদকের জন্য মনোনীত হওয়ায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদ, প্রশাসন, উপজেলা শিক্ষা অফিস, সকল শিক্ষকবৃন্দের কাছে কৃতজ্ঞ। বিশেষ করে চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহর তরফদার ও দেওয়ান শামসুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবিনয় পালের নিকট কৃতজ্ঞ।

শিক্ষাক্ষেত্রে ঝরে পড়া রোধে উল্লেখযোগ্যভাবে কমাতে সক্ষম হওয়ায় বিশেষ অবদানের জন্য শ্রীমঙ্গলের বিশিষ্ট সমাজসেবক ডা. হরিপদ রায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ এসএমসি’র সভাপতি হিসেবে প্রাথমিক শিক্ষা পদকের জন্য মনোনীত হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডলীর সদস্য, অারপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট সৈয়দ অামিরুজ্জামান। এছাড়াও শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক তাপস কুমার ঘোষ, শ্রীমঙ্গল উপজেলা শাখার সভাপতি দেওয়ান মাসুকুর রহমান ও সাধারণ সম্পাদক জালাল উদ্দিন এবং শ্রীমঙ্গল পৌর শাখার সভাপতি শেখ জুয়েল রানা ও সাধারণ সম্পাদক রোহেল আহমেদ সহ শ্রীমঙ্গল উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি, সাংবাদিক, রাজনীতিবিদসহ শ্রীমঙ্গলের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে