প্রধানমন্ত্রীর নির্দেশনায় চাল আমদানিতে বাড়তি শুল্ক ও কর আরোপ করছে এনবিআর

বৃহস্পতিবার, মে ২৩, ২০১৯,৫:৩৭ পূর্বাহ্ণ
0
71

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় চাল আমদানিতে বাড়তি শুল্ক ও কর আরোপ করছে । বর্তমানে প্রযোজ্য আমদানি শুল্ক ২৫ শতাংশ বহাল রেখে রেগুলেটরি শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে চাল আমদানিতে  নিরুৎসাহিত করতে । একই সঙ্গে এনবিআর সকল পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম আয়কর আরোপ করে প্রজ্ঞাপণ জারি করেছে । 

সংস্থাটি জানিয়েছে- মোট ৫৫ শতাংশ কর দিতে হবে এই শুল্ক ও কর আরোপের ফলে চাল আমদানির ক্ষেত্রে । এর মধ্যে ২৫ শতাংশ শুল্ককর, ২৫ শতাংশ রেগুলেটরি শুল্ক এবং ৫ অগ্রিম আয়কর। 

গতকাল বুধবার থেকেই এনবিআরের জারি করা এই প্রজ্ঞাপণটি (এস.আর.ও. নং-১৩০) কার্যকর করা হয়েছে।  অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, চলতি ২০১৮-২০১৯ অর্থবছরে ১০ মাসে প্রায় ৩ লাখ ৩ হাজার টন চাল আমদানি করা হয়েছে। এতে দেশীয় কৃষকদের উৎপাদন খরচের চেয়ে কম মূল্যে চাল বিক্রয় করতে বাধ্য হচ্ছে। যার ফলে আর্থিকভাবে বিপুল ক্ষতির সম্মুখীন হচ্ছেন প্রান্তিক কৃষকরা ।প্রধানমন্ত্রীর সদয় অনুশাসন অনুযায়ী  কৃষকদের আর্থিক ক্ষতি হতে রক্ষাকল্পে আমরা আমদানি পর্যায়ে চালের ওপর আমদানি শুল্ক কর বৃদ্ধি করেছি।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে