পানি ও স্যানিটেশন খাতে বিনিয়োগের আগ্রহ এডিবির

রবিবার, মার্চ ১৩, ২০২২,১০:৫৪ অপরাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সারা  দেশে সুপেয় পানি সরবরাহে ন্যাশনাল গ্রিড লাইন স্থাপন ও স্যানিটেশন ব্যবস্থাপনায় সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

আজ মন্ত্রণালয়ে এডিবি’র মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) Kenichi Yokoyama এর নেতৃত্বে উপ-মহাপরিচালক, কান্ট্রি ডিরেক্টরসহ একটি প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সাথে সাক্ষাৎ করতে এসে তাদের এ আগ্রহের কথা জানান।

মন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলসহ যে সকল এলাকায় সুপেয় পানির সংকট রয়েছে এই সংকট দূর করতে ন্যাশনাল গ্রিড চালু করার পরিকল্পনা করছে সরকার। এ লক্ষ্যে প্রাথমিক কাজ শুরু হয়েছে। দেশের মানুষের সুপেয় পানির চাহিদা পূরণে বাংলাদেশ সরকারের পাশাপাশি এডিবিকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এছাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর-ডিপিএইচই সারাদেশে স্যানিটেশন এবং বর্জ ব্যবস্থাপনায় গৃহীত প্রকল্পে সহায়তা প্রদানেরও আহ্বান জানান মন্ত্রী।

ওয়াটার স্যানিটেশনে বাংলাদেশ সাফল্য অর্জন করেছে উল্লেখ করে মোঃ তাজুল ইসলাম বলেন, সরকার এখন ভূগর্ভস্থ পানির চেয়ে ভূ-উপরিস্থ পানির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। ভূ-উপরিস্থ পানির ব্যবহারে এসডিজি’র যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা সময়ের আগেই পূরণ করা সম্ভব হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নে এডিবি অত্যন্ত বিশ্বস্ত এবং গুরুত্বপূর্ণ অংশীদার। স্বাধীনতার পর থেকেই এডিবি বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। ভবিষ্যতে দেশের উন্নয়নে আরো ব্যাপক সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন, প্রধানমন্ত্রীর দর্শন আমার গ্রাম আমার শহর, বর্জ্য ব্যবস্থাপনা, ক্লাইমেট চেঞ্জ, আরবান গভার্নেসসহ আরো বেশ কিছু ক্ষেত্রে কাজ করার সুযোগ তৈরি হয়েছে উল্লেখ করলে সংস্থাটির মহাপরিচালক এসব খাতে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিদল বাংলাদেশের সাথে সংস্থাটির পঞ্চাশ বছরপূর্তি উদ্‌যাপন করার কথা জানান।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মুহসিন, ডিপিএইচইর প্রধান প্রকৌশলী মোঃ সাইফুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে