পাটকল শ্রমিকের পাওনা দ্রুত পরিশোধ কর

শুক্রবার, মে ৭, ২০২১,১:৩৭ অপরাহ্ণ
0
28

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বন্ধ কারখানা চালু করে শ্রমিকদের কাজে ফিরাও

পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ ও বাংলাদেশ আখচাষি ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদ নেতৃবৃন্দ এক য়ৌথ বিবৃতিতে গত বছরের জুলাই মাসে রাষ্ট্রায়ত্ব ২৫টি পাটকল বন্ধ করে এই মিলগুলোর স্থায়ী ২৪ হাজার শ্রমিক ও ২৬ হাজার বদলী এবং ক্যাজুয়াল শ্রমিকের পাওনা পরিশোধ ও তিনমাসের মধ্যে মিলগুলো চালুর যে প্রতিশ্রুতি ছিল তা এখনো বাস্তবায়ন না করায় ক্ষোভ প্রকাশ করেছেন।

এতে কর্মচ্যুৎ শ্রমিকেরা অত্যন্ত মানবেতর অবস্থায় পড়েছেন। অন্যদিকে বন্ধ পাটকলগুলো তিনমাসের মধ্যে নতুন ব্যবস্থায় চালুর কথা সরকার ঘোষনা করেছিল তারও কোন আলামত দেখা যাচ্ছেনা।

বিবৃতিতে নেতৃবৃন্দ, আখচাষিদের ছয় দফা মেনে নেয়া এবং পাট ও চিনিকলের শ্রমিক-কর্মচারীদের সমুদয় পাওনা দ্রুত পরিশোধের আহ্বান জানান। তারা বলেন, করোনা মহামারীতে শ্রমিকরা ক্ষতিগ্রস্থ হয়েছে। জীবন, জীবিকার সংকট তীব্র হয়েছে। নেতৃবৃন্দ, বন্ধ কারখানা চালু করে শ্রমিকদের পুনরায় কাজে নিয়োজিত করে তাদের দুর্দশামুক্ত করার দাবী জানান।

শ্রমিকদের সামাজিক সুরক্ষা দিতেও তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ, বিরাষ্ট্রীয়করণ বাতিল করে জাতীয় সম্পদ রক্ষারও আহ্বান জানান।

বিবৃতিদাতা নেতৃবৃন্দ হলেন, সহিদুল্লাহ চৌধুরী, আহ্বায়ক, পাট-সুতা-বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ, অধ্যক্ষ ইব্রাহিম খলিল, আহ্বায়ক, বাংলাদেশ আখচাষি ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদ, যুগ্ন-আহ্বায়ক, লুৎফর রহমান, যুগ্ন-আহ্বায়ক, কামরূল আহসান, মোঃ মছিউদদৌলা, যুগ্ন-আহ্বায়ক সুকুমার সরকার।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে