পশ্চিমবঙ্গের উলুবেড়িয়ায় আয়োজন করা হয় দুই বাংলার ইলিশ উৎসব

রবিবার, জুলাই ২৮, ২০১৯,৪:৫৮ পূর্বাহ্ণ
0
53

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিদেশে রফতানি নিষেধজ্ঞার কারণে ওপার বাংলার মানুষ দীর্ঘ কয়েক বছর ধরেই পদ্মার ইলিশের স্বাদ থেকে বঞ্চিত। পদ্মার ইলিশ আসুক কিংবা নাই আসুক গঙ্গার ইলিশে দুই বাংলার মানুষের মধ্যে বাঙালিয়ানা বাঁচিয়ে রাখতে প্রতি বছরই বর্ষায় কলকাতাসহ গোটা রাজ্যে বিভিন্নভাবে আয়োজন করা হয় দুই বাংলার ইলিশ উৎসব। এর ব্যতিক্রম হয়নি এবারও।

কেবল দুই প্রতিবেশী দেশ নয়, জাপান, ইতালি, যুক্তরাজ্যের কূটনীতিকরাও উপস্থিত হয়ে দুই বাংলার এই আয়োজনে ইলিশের স্বাদ গ্রহণের সুযোগ পেলেন । শনিবার কলকাতা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরের হাওড়া জেলার উলুবেড়িয়া মহকুমার পাঁচলায় কান্ট্রিরোর্ড রিসোর্টে দুদিনের দুই বাংলার ইলিশ উৎসবের সূচনা করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান। তিনি বলেন, ‘ইউনিক একটা ইভেন্ট যেখানে বাংলাদেশের মানুষ এবং পশ্চিমবঙ্গের মানুষ ইলিশের স্বাদ উপভোগ করতে পারবেন একই সঙ্গে ।

ব্রিটিশ উপ হাইকমিশনার ব্রুশ বাকনেল, জাপানের কনসাল জেনারেল মাসাউকি তাগা, ইতালির কনসাল জেনারেল ডামিয়াগো ফ্রাংকো ভিগসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন । অনুষ্ঠানের সূচনার পরই বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে ইলিশের বিচরণ নিয়ে উপস্থাপনা করা হয় সংক্ষিপ্ত তথ্যচিত্র ।
শনিবার এবং রোববার দুদিনের এই ইলিশ উৎসবের আয়োজনে যুক্ত ছিল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়, বাংলাদেশ সরকার, ভারতীয় পর্যটন মন্ত্রণালয়, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন, বিস্পোকেন আর্কিটেকচার অ্যান্ড ইউনিক ল্যাংগুয়েজ বা বাউল এবং কান্ট্রি রোডস

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে