পরীক্ষার দাবিতে ডুয়েটে শিক্ষার্থীদের বিক্ষোভ

বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১,৯:৫৯ পূর্বাহ্ণ
0
23

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আজহারুল ইসলাম জনি (গাজীপুর) : ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষার দাবিতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।
বুধবার (৩ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু করে প্রশাসনিক ভবন, একাডেমিক ভবনসহ সকল অফিস ভবন এবং উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানায়, ডুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, আইপিই, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের একাডেমিক সেশন শেষ হয়ে গেছে।
গত বছরের নভেম্বর মাসে পরীক্ষা শেষ হয়ে ফলাফল প্রকাশিত হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা সম্ভব হয় নি। নিয়ম অনুযায়ী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত একাডেমিক সূচি অনুসারে গত ২০ জানুয়ারি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়।
যেখানে গত ২৪ ফেব্রুয়ারি থেকে স্ব-শরীরে পরীক্ষা শুরু হওয়া কথা ছিল। কিন্তু গত ২২ ফেব্রুয়ারি সরকারি ঘোষণার পরিপ্রেক্ষিতে পরদিন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট কমিটির এক সভায় এ পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

তারা আরও জানায়, শিক্ষামন্ত্রীর ঘোষিত নির্দেশনায় গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ বিবেচনায় ২০১৩ সালের এসএসসি পাসকৃত শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষের স্থগিতকৃত পরীক্ষা সমূহ পুনরায় গ্রহণের উদ্যোগ নেয় হয়।
সেখানে ২০১০ সালের এসএসসিপাসকৃত ডুয়েট শিক্ষার্থীদের চাতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষা স্থগিত রয়েছে। তাই তাদের পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়ার আগ পর্যন্ত আন্দোলন চলবে।

এ বিষয়ে ডুয়েটের উপাচার্য ড. মো. হাবিবুর রহমান বলেন, ‘বিক্ষোভকারী শিক্ষার্থীদের সাথে আলোচনা চলছে। এখনই কোনো সিদ্ধান্ত দেয়া যাচ্ছে না। শিক্ষার্থীদের বিক্ষোভ চলছে, চলতে থাক।
সকল বিষয়ে বিবেচনা করেই সিদ্ধান্ত নেয়া হবে।’

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে