পরিবেশ ও প্রকৃতি সুরক্ষা করতে না পারলে মরুভুমিতে রুপ নেবে উত্তরাঞ্চল

শনিবার, ডিসেম্বর ৫, ২০২০,৩:১১ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সৌরভ সোহরাব,সিংড়া(নাটোর) প্রতিনিধি: নাটোরের সিংড়া প্রেসক্লাবের সভাপতি এবং পরিবেশ ও প্রকৃতি আন্দোলনের সভাপতি সাংবাদিক মোল্লা মোঃ এমরান আলী রানা বলেছেন, প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় শুধু প্রশাসন আর রাজনীতি ব্যাক্তিদেরই দায়িত্ব তা নয়। প্রশাসনের পাশাপাশি প্রতিটি মানুষেরই দায়িত্ব আছে। সেই দায়িত্ব বোধ থেকে নিজের জায়গা থেকেই কাজ করা সম্ভব। প্রকৃতির বিরুপ প্রভাব যে ভাবে পরিবেশের উপর পড়ছে তাতে আর বেশি দিন নয় আমাদের দেশ মরুভুমিতে পরিনিত হবে। আর সেই মরুভুমির প্রথম কাতারই হবে আমাদের উত্তরাঞ্চল।

পরিবেশ ও প্রকৃতি আন্দোলনের উদ্যোগে বিকালে উপজেলার সাতপুকুরিয়া বাজারে অনুষ্ঠিত প্রকৃতি ও পরিবেশ সুররক্ষায় জনসচেতনতামুলক প্রচার অভিযানে সভাপতির বক্তব্যে তিনি এই কথা গুলো বলেন। সাংবাদিক রানা বলেন, আমার নানার বাড়ি চলনবিলের প্রত্যন্ত হিজলী গ্রামে। শৈশবে সেখানে দেখেছি পাখির অভয়ারণ্য। শীতকালে সেখানে কিভাবে পাখি ছুটে এসে আমাদের পরিবেশ রক্ষা করতো। সকালে পাখির কিচির মিচির শব্দে ঘুম ভাঙ্গতো। এখন কেন সেই পাখির শব্দ শুনতে পাই না। আপনার পাশেই দেখেন কেউ না কেউ পাখি শিকার করছে। আপনি মুখে বলছেন আপনার সন্তানকে ভালোবাসেন আপনার পরিবারকে ভালোবাসেন অথচ আপনি নিজেই ঘরের মধ্যে ধুমপান করছেন। আপনি নিজে ধবংস হচ্ছেন সেই সাথে পরিবারকেও ধবংস করছেন।মাদক মুক্ত সমাজ গঠন করার চেষ্টা করেন। তাহলে আপনি আমি আমরা সবাই ভালো থাকবো।

সমাজপতি ও রাজনীতি ব্যাক্তিদের উদ্দেশ্যে মোল্লা মোঃ রানা বলেন, আপনারা যারা রাজনীতি করেন আপনারই পারেন এই সমাজটাকে পরির্বতন করতে কারন আপনাদের কথা মানুষ শুনে ও মানে। ক্ষমতার রাজনীতি না করে ক্ষমতার পট পরির্বতনের রাজনীতি না করে মানুষের কল্যাণে রাজনীতি করেন। খাল-বিল কিভাবে রক্ষা করা যায় সেদিকে নজর দিন। অবশ্যই রাজনীতিতে সুফল বয়ে আনবে। আপনি মসজিদ কমিটির সভাপতি হয়েছেন। শুধু মসজিদের দিকে তাকালেই হবে না। মসজিদের চার পাশে কি হচ্ছে খেয়াল রাখুন। যদি নীতি নৈতিকতার উপর দাড়িয়ে আপনি পরিবেশ রক্ষা না করেন তাহলে আগামী প্রজন্মকে সুস্থ্য ভাবে বাঁচানো সম্ভব হবে না। তিনি আরও বলেন,আমরা এখানে প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায ১৪ দফা দাবি নিয়ে এসেছি। আপনাদের সচেতন করতে। আপনাদের সহযোগিতা নিয়ে আগামীতে কাজ করতে চাই। আগামীতে যেন কেউ এই চলনবিল থেকে শামুক তুলতে না পারে পাখি শিকার করতে না পারে সেই আহবান রাখি।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন,সাতপুকুরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর আলম,ইটালী বি পুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মিজানুর রহমান রুবেল,পরিবেশ ও প্রকৃতি আন্দোলনের সহসভাপতি সাংবাদিক সৌরভ সোহরাব,জুবায়ের আহমেদ জয়,মোঃ আব্দুল মন্নাফ,হিলফুল ফুযুল বাংলাদেশ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক মুফতি জাকারিয়া মাসুদ,মানবাধিকার কর্মী শরিফুল মৃধা , ভাতুরিয়া ঝিনা ডাহিয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ কাওছার আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আবু জাফর সিদ্দিকী।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে