নির্ধারিত সকল হাসপাতালে বিনামূল্যে করোনা পরীক্ষা চেয়ে সরকারকে আইনি নোটিশ

রবিবার, মে ৩, ২০২০,১:৫৫ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে নির্ধারিত সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনাভাইরাসের পরীক্ষা (টেস্ট) বিনামূল্যে করার জন্য ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে। এই নোটিশ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এবং আইইডিসিআরের পরিচালকসহ ৬ জনকে।

আজ রবিবার ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠিয়েছেন, মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউসার। নোটিশে বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে।

নোটিশে বলা হয়, সরকার ইতিমধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলোকে করোনা টেস্টের অনুমতি দিয়েছে। এর জন্য সরকার সাড়ে তিন হাজার টাকা মূল্য নির্ধারণ করে দিয়েছে। যা একজন দরিদ্র বা মধ্যম আয়ের মানুষের জন্য অত্যন্ত ব্যয়বহুল। 

নোটিশে বলা হয়, করোনা একটি জাতীয় সমস্যা তথা বৈশ্বিক সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যত বেশি পরীক্ষা করা সম্ভব হবে, রোগী চিহ্নিত করা যাবে তত তাড়াতাড়ি এবং সঠিকভাবে এই করোনাভাইরাস প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। কিন্তু একটি পরীক্ষার ফি সাড়ে তিন হাজার টাকা নির্ধারণ করায় দরিদ্র ও স্বল্প আয়ের মানুষেরা করোনার পরীক্ষা করতে আগ্রহী হবে না। ধণিক শ্রেণির মানুষের সুবিধা হবে। বেসরকারি হাসপাতালগুলো বাণিজ্যিকীকরণ করতে পারে এই পরীক্ষা নিয়ে। যা বৈষম্যমূলক, অনাকাঙ্খিত ও অপ্রত্যাশিত। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে