নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী

বৃহস্পতিবার, মে ২৮, ২০২০,১২:২৪ অপরাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন:

             “প্রতি বছরের ন্যায় এবারও ‘নিরাপদ মাতৃত্ব দিবস-২০২০’ পালনের উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘করোনার কালে ঘরে থাকি, মা ও শিশুকে নিরাপদ রাখি’ বর্তমান প্রেক্ষাপটে খুবই অর্থবহ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

             বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশেও এর বিস্তার ঘটেছে। করোনা ভাইরাস সংক্রমণে বয়স্কব্যাক্তি, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার আক্রান্ত ও গর্ভবতী নারীরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থাকেন। করোনা ভাইরাস সংক্রমণ রোধ এবং সর্বস্তরের জনসাধারণের জীবন রক্ষায় সরকার করোনা আক্রান্তদের জন্য ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করেছে। এ সকল হাসপাতালে নিরাপদ প্রসব, সিজারিয়ান সেকশনসহ প্রসূতি মায়েদের সকল চিকিৎসা এবং শিশুদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনের লক্ষে নিরলস কাজ করে যাচ্ছে। বিগত এক দশকে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্যখাতে বিশেষ করে মা ও শিশুমৃত্যু হ্রাসে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। স্বাস্থ্যখাতের উন্নয়নে বাংলাদেশ আজ বিশ্বে রোলমডেল হিসেবে বিবেচিত হচ্ছে। স্বাস্থ্যখাতের এ অগ্রগতি ধরে রাখতে আমি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা, সুশীল সমাজ, পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

             নিরাপদ প্রসব প্রতিটি মায়ের অধিকার। যথাযথ মর্যাদা, আন্তরিকতা ও সম্মানের সাথে মায়েদের বৈষম্যহীন সেবা প্রদান সংশ্লিষ্ট সকলের নৈতিক দায়িত্ব। আমি আশা করি প্রতিটি সেবাদানকারী, পরিবারের সদস্যবৃন্দ প্রসব পরিকল্পনার মাধ্যমে গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে স্বাস্থ্যকেন্দ্রে দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রয়োজনীয় সেবা নিশ্চিত করবেন। নিরাপদ মাতৃত্ব দিবস উদযাপনের মাধ্যমে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সকলের সচেতনতা বৃদ্ধি পাবে এবং সেবার মান বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজতর হবে-  এ প্রত্যাশা করি।

             আমি ‘নিরাপদ মাতৃত্ব দিবস – ২০২০’ এর সার্বিক সফলতা কামনা করছি।

 জয় বাংলা।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে