না ফেরার দেশে চলে গেলেন ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ

বুধবার, আগস্ট ৭, ২০১৯,৫:৫৫ পূর্বাহ্ণ
0
18

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিজেপি নেত্রী সুষমা স্বরাজ মারা গেছেন। তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন  মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লির এইমস হাসপাতালে। হয়েছিল ৬৭ বছর মৃত্যুকালে তার বয়স। প্রথম মোদি সরকারে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রশ্নাতীত জনপ্রিয়তা কুড়িয়েছিলেন সুষমা। এই বিজেপি নেত্রী বাজপেয়ী জমানেতেও মন্ত্রীত্ব সামলেছিলেন ।

বিজেপি নেত্রী সুষমা স্বরাজের রাজনৈতিক জীবন শুরু ১৯৭০-এর দশকে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের হাত ধরে । স্বামী স্বরাজ কৌশাল ছিলেন সমাজতান্ত্রিক নেতা জর্জ ফারনান্দেজের খুব কাছের মানুষ। ১৯৭৫ সালে জর্জ ফারনান্দেজের আইনি প্রতিরক্ষা দলের একটি অংশ হিসেবে  সুষমা নিজেকে তুলে ধরেন। সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেন জয় প্রকাশ নারায়নের আন্দোলনের মধ্য দিয়ে ।

জরুরি অবস্থার পর, তিনি ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দেন। হরিয়ানা বিধানসভার সদস্য ছিলেন ১৯৭৭ থেকে ১৯৮২ পর্যন্ত । মাত্র ২৫ বছর বয়সে আম্বালা সেনানিবাস বিধানসভা আসন অর্জন করেন। জনতা পার্টি সরকারের মন্ত্রী হিসেবে শপথ নেন ১৯৭৭ এর জুলাইয়ে ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে