নারী ও কন্যাশিশুদের প্রতি বর্বর, নৈরাজ্যজনক সহিংসতার ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

মঙ্গলবার, জুন ১৬, ২০২০,৪:৫২ অপরাহ্ণ
0
44

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বাংলাদেশ মহিলা পরিষদ এক বিবৃতিতে,, কোভিড-১৯ সংক্রমনের মহামারি সময়কালীন দেশের বিভিন্ন স্থানে নারী ও কন্যাশিশুদের প্রতি বর্বর, নৈরাজ্যজনক সহিংসতার ৩টি ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে।

বিবৃতিতে তারা বলেন, অদ্য ১৬.০৬.২০২০ ও গত ১৫.০৬.২০২০ তারিখ বিভিন্ন দৈনিক সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদে জানা যায় যে-

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনাভাইরাসে সংক্রমিত চিকিৎসাধীন গৃহবধূকে ওয়ার্ডবয় নজরুল ইসলাম কর্তৃক যৌন হয়রানির ঘটনা ঘটেছে। জানা যায় যে, ওই গৃহবধূকে সম্প্রতি নমুনা পরীক্ষায় করোনা ‘পজিটিভ’ হন । গত ৬ জুন ২০২০ তারিখ তিনি খুলনা করোনা হাসপাতালে ভর্তির  শুরু থেকেই বিভিন্ন অজুহাতে ওয়ার্ডবয় নজরুল ইসলাম তাঁকে উত্ত্যক্ত করে আসছিল। গত ১৪.০৬.২০২০ তারিখ শনিবার দিবাগত রাত নজরুল ইসলাম প্রয়োজনের কথা বলে ওই গৃহবধূকে কিছুটা নির্জন স্থানে ডেকে নিয়ে যৌন হয়রানি  করে এবং কুপ্রস্তাব দেয়। কোনোমতে গৃহবধূকে নিজেকে রক্ষা করে ঘটনাস্থল ত্যাগ করেন।

নোয়াখালী সদর উপজেলার এওজবালিয়া ইউনিয়নের চর শুল্লুকিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর স্কুলছাত্রীকে ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটেছে। জানা যায় যে, গত ১৫.০৬.২০২০ তারিখ বিকালে ওই স্কুলছাত্রী প্রতিবেশী বাড়িতে টেলিভিশন দেখতে গেলে ঘরের মধ্যে একা পেয়ে লামিয়ার স্বামী সুমন ও সুমনের শ্যালক জাহাঙ্গীর ড্রাইভারের ছেলে জাহিদ হোসেন স্কুলছাত্রীর মুখ চেপে ধরে ভেতরের একটি রুমে নিয়ে তার পরনের জামা-কাপড় ছিঁড়ে ধর্ষণের চেষ্টা করলে ওই স্কুলছাত্রীর চিৎকারে আশপাশের লোকজন গিয়ে দুই যুবককে আটক করে পুলিশে সোপর্দ করে।

কুমিল্লা জেলার নাঙ্গলকোট থানায় বাঙ্গড্ডা ইউনিয়নে আপন চাচা সোহেল কর্তৃক কিশোরী ভাতিজিকে ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায় যে, কিশোরীর মা অসুস্থ থাকায় গত বছরের নভেম্বর মাসে তার বাবা-মাকে নিয়ে কুমিল্লার একটি প্রাইভেট ক্লিনিকে গেলে চিকিৎসকের পরামর্শ মোতাবেক তারা ওই ক্লিনিকে ৫/৬দিন অবস্থান করেন। এ সুযোগে বাড়িতে কেউ না থাকায় কিশোরীরে আপন চাচা সোহেল টানা চারদিন ধর্ষণ করে এবং বিষয়টি প্রকাশ করলে কিশোরী মেরে ফেলার হুমকি দিলে ভয়ে কিশোরী কাউকে কিছূ না জানালে কিশোরী ৮ মাসের অন্তঃসত্ত্বা হয়ে পড়লে এলাকায় বিষয়টি জানাজানি হয়ে যায়। বিষয়টি নিয়ে সমাজপতিরা কয়েক দফা সালিশ বৈঠকে বসলে ঘটনাটির সুষ্ঠু বিচার না হলে কিশোরীর ভাই রাসেল তার বোনকে নিয়ে আত্মহত্যা করার ঘোষণা দেয়। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে।

বিবৃতিতে তারা আরো বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ করোনাভাইরাসে সংক্রমিত চিকিৎসাধীন গৃহবধূকে ওয়ার্ডবয় নজরুল ইসলাম কর্তৃক যৌন হয়রানি, কিশোরী ও শিশুদের প্রতি ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনী ব্যবস্থা গ্রহনসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছে। সেইসাথে নির্যা্তনের শিকার গৃহবধূ, কিশোরী ও শিশুর সুচিকিৎসাসহ তাদের ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে। এ ধরণের বর্বর, নৈরাজ্যজনক সহিংসতার ঘটনা প্রতিরোধে আশুকার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছে। একইসাথে সকল প্রকার নারী ও শিশু নির্যাতনের ঘটনা প্রতিরোধে সকল সামাজিক শক্তিকে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে