নদী খনন ও রাবার ড্যাম নির্মিত হলে অর্থনৈতিক সমৃদ্ধির গতি ত্বরান্বিত হবে

রবিবার, মার্চ ৬, ২০২২,১১:৪৩ অপরাহ্ণ
0
25

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, নদী দখলকারী ও বালুখেকোদের সম্মিলিতভাবে প্রতিহত করতে হবে। পরিবেশ রক্ষা এবং নদীর প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনতে সবাইকে সরব হতে হবে। নদী দখলমুক্ত করতে সরকার বদ্ধপরিকর। শুষ্ক মৌসুমে নদীর পানি শুকিয়ে যায় ফলে এর প্রভাব পড়ে কৃষি উৎপাদনে। মহানন্দা নদীর খনন ও রাবার ড্যাম নির্মিত হলে কৃষি খাতের সম্প্রসারণ হবে। বাড়বে ফসল ও মাছের উৎপাদন। ফলে এই অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধির গতি ত্বরান্বিত হবে। এছাড়া প্রকল্পটি এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে।

আজ “পদ্মা নদীর ভাঙন হতে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলা’র চরবাগডাঙ্গা ও শাজাহানপুর এলাকা রক্ষা ” শীর্ষক প্রকল্পের গোয়ালডুবি এলাকায় নদী ভাঙ্গন পরিদর্শন এবং মহনন্দা নদীতে ড্রেজিং ও রাবার ড্যাম নির্মাণ প্রকল্প ” এর আওতায় রাবার ড্যাম নির্মাণ কাজের  উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ভারতের ফারাক্কা ব্যারেজ খুব কাছাকাছি। বর্ষা মৌসুমে ফারাক্কার গেট ছেড়ে দেয়ায় চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীতে ভাঙন বেশি হচ্ছে।  বর্ষাকালে ফারাক্কা ব্যারেজের গেট ছেড়ে দেয়ায় এখান দিয়ে প্রবল গতিতে পানি যাওয়ায় ভাঙনের তীব্রতা বেশি। তাই পদ্মার গতি প্রকৃতি নিরূপণ এবং ফারাক্কার খুব সন্নিকটের বিষয়টি আমলে নিয়ে আগামী বর্ষা মৌসুমের আগে ব্যবস্থা নেয়া হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার প্রতিশ্রুতিই বাস্তবে রূপ নিচ্ছে। ১৫৯ কোটি টাকা ব্যয়ে ৩৬ কি. মি. মহানন্দা নদী ও রাবারড্যাম নির্মিত হচ্ছে। তার দূরদর্শী নেতৃত্বে দেশ আজ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এক অনন্য নজির স্থাপন করেছে।

পরে মহানন্দা নদীতে ১৫৭ কোটি ৫ লাখ ৮৬ হাজার ৫৬৫ টাকা ব্যয়ে রেহাইচর এলাকা নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসী, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, মহাপরিচালক ফজলুর রশিদ, জেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে