নজরুল গবেষক আবদুল কাইউম আর নেই

শুক্রবার, জুন ১২, ২০২০,৫:৫২ অপরাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সদস্য নজরুল গবেষক অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম মারা গেছেন। ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক ভূঞা জানান, আজ শুক্রবার সকালে ঢাকার সিদ্ধেশ্বরীতে নিজের বাসায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

৮৭ বছর বয়সী কাইউম বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন। শুক্রবার বিকালে তাকে আজিমপুর করবস্থানে দাফন করা হয়েছে।

তার মৃত্যুতে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সংস্কৃ‌তি স‌চিব আবু হেনা মোস্তফা কামাল শোক জানিয়েছেন।

মোহাম্মদ আবদুল কাইউম ১৯৩১ সালের ১২ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বন্ধু ছিলেন তার বাবা মোহাম্মদ কাসেম।

১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং ১৯৫৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি পান অধ্যাপক কাইউম। ১৯৬৫ সালে তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ে ভাষাবিজ্ঞানে স্নাতকোত্তর করেন। সেখান থেকেই ১৯৭৪ সালে পিএইডি ডিগ্রি পান।

কর্মজীবনের শুরুতে করাচির ইসলামিয়া কলেজে বাংলার শিক্ষক ছিলেন কাইউম। ১৯৬৭ থেকে ১৯৭৫ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করেন তিনি। ১৯৭৫ সালে যোগ দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে ১৯৯৫ সালে অবসরে যান।

‘পাণ্ডুলিপি পাঠ ও পাঠ-সমালোচনা’, ‘অভিধান’, ‘চক বাজারের কেতাবপট্টি’, ‘উনিশ শতকে ঢাকার সাহিত্য ও সংস্কৃতি’, ‘রত্নাবতী থেকে অগ্নি-বীণা’, ‘সমকালের দর্পণে’, ‘বাঙ্গালী প্রণীত প্রথম বাংলা অভিধান’ এবং ‘নানা প্রসঙ্গে নজরুল’সহ প্রায় ত্রিশটি বই লিখেছেন অধ্যাপক কাইউম।

২০০৭ সালে তিনি কবি নজরুল ইনস্টিটিউটের নজরুল-পুরস্কার পেয়েছিলেন নজরুল-গবেষণায় অবদানের জন্য।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে