নগরবাড়ীতে নদীবন্দরের নির্মাণ কাজ শুরু

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২০,৮:০১ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নগরবাড়ীতে আনুষঙ্গিক সুবিধাদি-সহ নদীবন্দর নির্মাণ করতে যাচ্ছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী ২৭ ফেব্রুয়ারি নগরবাড়ী ঘাটে নদীবন্দর নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ২০২১ সালের ৩০ জুন এ প্রকল্পের কাজ শেষ হবে। এজন্য ব্যয় হবে ৫১৩ কোটি ৯০ লাখ টাকা।

পাবনা জেলার অন্তর্গত বেড়া উপজেলার আমিনপুর থানাধীন নগরবাড়ী ঘাট একটি ঐতিহ্যবাহী ঘাট। দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায় মালামাল বিতরণের অন্যতম প্রধান কেন্দ্র নগরবাড়ী ঘাট। এ ঘাটে মূলত সার, সিমেন্ট, পাথর, বালি, কয়লা, খাদ্য সামগ্রী এবং অন্যান্য বাল্ক  (খোলা) সামগ্রী ওঠানামা করে থাকে। আরিচা নদী বন্দরের আওতায় ১৯৮৩ সালে নগরবাড়ী বন্দরের কার্যক্রম শুরু হয়। নগরবাড়ী ঘাটে কোনো প্রকার সরকারি বা বেসরকারি প্রাতিষ্ঠানিক সুবিধাদি না থাকায় নগরবাড়ী এলাকায় আধুনিক বন্দর অবকাঠামো নির্মাণের লক্ষ্যে আলোচ্য প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। প্রকল্পের মূল কাজগুলো হলো- ভূমি উন্নয়ন, ড্রেজিং, পাকা জেটি, তীর রক্ষা বাঁধ, সংযোগ সড়ক,

স্টিল গ্যাংওয়ে, পন্টুন, কাঁটাতার-সহ সীমানা প্রাচীর, যাত্রী ছাউনী-সহ পাকা সিঁড়ি, গুদাম, উন্মুক্ত মজুদ স্থান, বন্দর ভবন, প্রশাসনিক ভবন, পরিদর্শন বাংলো, ডরমিটরি ও পাইলট হাউজ নির্মাণ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে