দেশে মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়েছে

মঙ্গলবার, জুন ২৯, ২০২১,১১:২৭ পূর্বাহ্ণ
0
2

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশে মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়েছে। গড় আয়ু এখন ৭২ দশমিক ৮ বছর যা গত বছর ছিল ৭২ দশমিক ৬ বছর। নারীদের গড় আয়ু পুরুষের থেকে বেশি। নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর। অন্যদিকে পুরুষের গড় আয়ু মাত্র ৭১ দশমিক ২ বছর। দেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ ১ হাজার (১ জানুয়ারি, ২০২১)। জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ।

গতকাল ঢাকায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মিলনায়তনে ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিক-২০২০’ বিষয়ক এক প্রকাশনায় এসব তথ্য উঠে এসেছে।

আরো উল্লেখযোগ্য দুটি সাফল্য হলো বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে ৯৬ দশমিক ২ শতাংশ পরিবার এবং স্যানিটারি টয়লেটের সুবিধা আছে ৮১ দশমিক ৫ শতাংশ পরিবারের।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, মানুষের গড় আয়ু বেড়েছে এটা দারুণ খবর। আমাদের সার্বিক উন্নতি হচ্ছে তারই ফল গড় আয়ু বেড়েছে। রিপোর্টটি খুবই কম সময়ে প্রকাশিত হওয়ায় আমি খুব আনন্দিত।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিবিএস-এর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে