দেশের সব হাসপাতালে করোনা এবং অন্য রোগীদের আলাদা ইউনিটে চিকিৎসা দেয়ার নির্দেশ

বুধবার, মে ২৭, ২০২০,৯:৫০ পূর্বাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কভিড-১৯ এর সাথে অন্য রোগীদের আলাদা ইউনিটে চিকিৎসা দিতে নির্দেশনাসহ চিঠি দিয়েছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে দেশের সব সরকারি হাসপাতাল এবং বেসরকারি মেডিকেল কলেজ, হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনোস্টিক সেন্টার মালিকদের সংগঠনের কাছে চিঠি পাঠায় স্বাস্থ্য সেবা বিভাগ।

বর্তমানে শনাক্ত হওয়া রোগীদের অনেকেই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। কিছু হাসপাতালে চিকিৎসা চলছিল। পাশাপাশি বিভিন্ন হাসপাতাল থেকে করোনায় আক্রান্তা রোগীদের ফিরিয়ে দেওয়ার অভিযোগও মেলে। তাছাড়া সরকারি হাসপাতালে চিকিৎসা পেতে সাধারণ রোগীরা সমস্যায় পড়ছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগের চিকিৎসা নিতে আসা রোগীরা সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে বাধা পাচ্ছেন। এ অবস্থায় হাসপাতাল ও ক্লিনিকে তাদের চিকিৎসা নিশ্চিত করতে নির্দেশনা আসল। 

সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের কভিড-১৯ চিকিৎসা ব্যবস্থা পর্যালোচনা করেছেন। তারা ‘কভিড-১৯’ এবং ‘নন কভিড’ রোগীদের একই হাসপাতালের ভিন্ন ভিন্ন অংশে স্বাস্থ্যসেবা দেওয়ার পরামর্শ দিয়েছেন।

চিঠিতে আরো বলা হয়, এ অবস্থায় বিশেষজ্ঞদের পরামর্শ এবং স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাব অনুযায়ী কভিড এবং নন-কভিড রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যা ও তার বেশি শয্যা বিশিষ্ট সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কভিড ও নন-কভিড রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা চালুর নির্দেশ দেওয়া হল।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে