দেশীয় মাছের উৎপাদন বৃদ্ধিতে গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে

মঙ্গলবার, জুলাই ২৮, ২০২০,৩:৪৯ পূর্বাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশীয় মাছের উৎপাদন বৃদ্ধিকল্পে মাছের জাত উন্নয়নে গবেষণা কার্যক্রম জোরদার করতে বলেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ।

       গতকাল সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২০ উপলক্ষে মৎস্য অধিদপ্তর ও বিভাগীয় মৎস্য দপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও মৎস্য সপ্তাহের সমাপনী সংক্রান্ত অনলাইন সভায় সভাপতির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব একথা বলেন।

          মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস্ আফরোজসহ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভাগীয় মৎস্য দপ্তরের উপপরিচালকগণ সভায় অনলাইনে যোগদান করেন।

          সভায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব আরো বলেন, “মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য পোনা অবমুক্তি কার্যক্রম গত বছরের তুলনায় দ্বিগুণ করার জন্য আমাদেরকে কাজ করতে হবে। সরকারি হ্যাচারিগুলোতে বেশি বেশি পোনা উৎপাদন করতে হবে। যাতে বন্যা পরবর্তী সময়ে মৎস্যচাষীদের বিনামূল্যে মাছের পোনা সরবরাহ করা যায়। এছাড়াও ব্যক্তি মালিকানাধীন হ্যাচারি মালিকদের মাছের পোনা অবমুক্তকরণের সাথে সম্পৃক্ত করতে হবে।”

          সভা শেষে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে জাতীয় সপ্তাহ, ২০২০ এর সমাপ্তি ঘোষণা করেন।

          সমাপনী দিনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ধানমন্ডি লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

          এছাড়া সপ্তাহব্যাপী জেলা-উপজেলায় জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান, মৎস্য আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, চাষিদের মাঝে মৎস্যচাষের উপকরণ বিতরণসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে