দেশীয় দুগ্ধশিল্পের বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে মিল্কভিটা : স্বপন ভট্টাচার্য্য

রবিবার, সেপ্টেম্বর ১২, ২০২১,৩:৪৩ অপরাহ্ণ
0
15

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দেশীয় দুগ্ধশিল্পের  বৈচিত্র্যময় প্রসারে কাজ করছে  মিল্কভিটা জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ।

প্রতিমন্ত্রী গতকাল খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লি. এর খুলনা বিভাগের সমবায়ীদের মাঝে ক্ষুদ্র ঋণের চেক বিতরণ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন । অনুষ্ঠানে  ২০০ জন সমবায়ীর মধ‍্যে ২ কোটি ৪০ লাখ টাকার ক্ষুদ্র ঋণের চেক বিতরণ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, একটি শোষিত ও বঞ্চিত  জাতিকে বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়ে গেছেন। বঙ্গবন্ধু বলেছিলেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম। এ মুক্তি বলেতে তিনি অর্থনৈতিক মুক্তির কথা বলেছেন। আর এই অর্থনৈতিক মুক্তি অর্জনের জন‍্য সমবায়কে বেছে নিয়েছিলেন। সমবায় ছিল জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের হাতিয়ার। তিনি কৃষি ও ভূমি ব্যবস্থাপনা, শিল্প উদ্যোগ, কৃষি ঋণসহ সবক্ষেত্রেই সমবায়ভিত্তিক উৎপাদন ও বণ্টন ব্যবস্থাপনায় উদ্যোগ গ্রহণ করেছিলেন।

স্বপন ভট্টাচার্য্য বলেন, বতর্মান সরকার কৃষকদের ভাগ্যোন্নয়নে কাজ করছে। দেশের দুগ্ধ উৎপাদনের মাধ‍্যমে কৃষকদের ভাগ্য পরিবর্তনের আকাঙ্ক্ষা থেকেই মিল্কভিটা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু। প্রতিষ্ঠানটি গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় সেবা পৌঁছে দিচ্ছে। সাতক্ষীরায় একটি মিনি ডেইরি প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে। এটি সফল হলে সারা দেশে বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। ডুমুরিয়ায় উপজেলায় যেহেতু দুধের উৎপাদন বেশি তাই এখানেও একটি মিনি ডেইরি প্ল্যান্ট  স্থাপন করা হবে।

মিল্ক ভিটার চেয়ারম্যান শেখ নাদির হোসেন লিপুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ‍্যে বক্তব্য রাখেন মিল্ক ভিটার ব্যবস্থাপনা পরিচালক  অমর চান বণিক, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবদুল ওয়াদুদ এবং বিভাগীয় সমবায় অধিদপ্তরের যুগ্ম নিবন্ধক মোঃ মিজানুর রহমানসহ স্থানীয় সমবায়ী নেতৃবৃন্দ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে