দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার কাজ করছে: ত্রাণ প্রতিমন্ত্রী

মঙ্গলবার, অক্টোবর ১৩, ২০২০,১১:৫৫ পূর্বাহ্ণ
0
10

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, দুর্যোগ সহনীয় জাতি গঠনে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে । তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ বা বন্ধ করা সম্ভব নয় । কিন্তু দুর্যোগের ঝুঁকি হ্রাস ও প্রশমন করে তা যথাযথভাবে মোকাবিলা করতে পারলে  জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব ।

          প্রতিমন্ত্রী গতকাল বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত “আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস”-২০২০ উপলক্ষে সাংবাদিকদের অনলাইন ব্রিফিংকালে এসব কথা বলেন ।

          প্রতিমন্ত্রী আরো বলেন,বন্যা কবলিত জেলাসমূহের মানুষজনকে নিরাপদ স্থানে স্থানান্তর ও উদ্ধারকাজ পরিচালনা করার লক্ষ্যে আগামী তিন বছরে বাংলাদেশ নৌবাহিনীর নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লি: ৬০টি রেস্কিউ বোট তৈরি করে দিবে। রেসকিউ বোটসমূহ বন্যা কবলিত এলাকার মানুষ ছাড়াও গৃহপালিত পশু পাখি, ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের কাজে ব্যবহার করা হবে।

          প্রতিমন্ত্রী আরো বলেন, দুর্যোগকালে ঢাকা থেকে ত্রাণসামগ্রী বহন করে নিয়ে যেতে  ৬৪ জেলায় ৬৬টি ত্রাণ গুদাম নির্মাণের কাজ শুরু হয়েছে । এ বছরের শেষের দিকে এগুলো হস্তান্তর করা হবে। এতে খুব সহজে ত্রাণ সামগ্রী উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব হবে । নতুন করে ৫০০টি উপজেলায় ত্রাণ গুদাম, এক হাজার বন্যা আশ্রয় কেন্দ্র, এক হাজার ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র এবং এক হাজার মুজিব কেল্লার জন্য পিপিপি প্রণয়ন করা হয়েছে।

          এ সময় মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন উপস্থিত ছিলেন ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে