দুই নবজাতকের মৃত্যুতে ৩ হাসপাতালের কাছে ব্যাখ্যা চাইলেন হাইকোর্ট

সোমবার, নভেম্বর ২, ২০২০,৮:৪৫ অপরাহ্ণ
0
4

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাজধানীর তিন হাসপাতাল ঘুরে বিনা চিকিৎসায় দুই নবজাতকের মৃত্যুর ঘটনায় ওই তিন হাসপাতালের পরিচালকদের কাছে হাইকোর্ট ব্যাখ্যা জানতে চেয়েছন। আগামী ২৮ ঘণ্টার মধ্যে মুগদা ইসলামী হাসপাতাল, আগারগাঁওয়ের শিশু হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালককে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত। 

আজ সোমবার স্বপ্রণোদিত হয়ে রুলসহ এ আদেশ দেন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি বলেছেন, আজ সকালে সুপ্রিম কোর্টের কর্মচারী আবুল কালামের স্ত্রী সায়েরা খাতুনকে হাসপাতালে নেওয়ার পথে তিনি সিএনজিচালিত অটোরিকশায় জমজ সন্তান প্রসব করেন। পরে ওই মা ও দুই নবজাতককে মুগদা ইসলামিয়া হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতাল থেকে তাদের ঢাকা শিশু হাসপাতালে পাঠানো হয়। শিশু হাসপাতাল ওই মা ও দুই নবজাতককে ভর্তি নেয়নি। এরপর বঙ্গবন্ধু মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয়ে নবজাতক শিশুদের নেওয়া হলেও সেখানে ভর্তি নেয়নি। অবশেষে বঙ্গবন্ধু মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল প্রাঙ্গণেই মারা যায় জমজ নবজাতক।

ন্যায়বিচার চাইতে দুই নবজাতকের লাশ নিয়ে হাইকোর্টে আসেন তাদের বাবা আবুল কালাম। বিষয়টি আমলে নিয়ে উল্লিখিত আদেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে দুই নবজাতককে চিকিৎসা না দেওয়ার নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এ বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে