তৃতীয় মেয়াদে আবারো বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির

বৃহস্পতিবার, জুলাই ১৬, ২০২০,৪:০৪ পূর্বাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আবারো বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিযুক্ত করা হয়েছে ফজলে কবিরকে বয়সসীমা কাটানোর জন্য আইন সংশোধন করে। এর ফলে আবারো একই পদে থাকছেন তিনি তৃতীয় মেয়াদে। গতকাল বুধবার তাকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ যা বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২০ দ্বারা সংশোধিত এর অনুচ্ছেদ ১০ (৩) এবং ১০ (৫) এর বিধান অনুযায়ী ফজলে কবিরকে তার বয়স ৬৭ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত অর্থাৎ ২০২২ সালের ৩ জুলাই বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, ফজলে কবির গভর্নর পদে নিয়োজিত থাকাকালীন সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত মোতাবেক বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি বাংলাদেশ ব্যাংক থেকে গ্রহণ করবেন। এ নিয়োগের অন্যান্য বিষয় উলে­খিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

এর আগে ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করলে সরকার ফজলে কবিরকে নিয়োগ দেয়। চার বছর দায়িত্ব পালনের পর মেয়াদ শেষ হওয়ার ৩৪ দিন আগে আবারো সরকার তাকে নিয়োগ দেয়। গত ৩ জুলাই ফজলে কবিরের বয়স ৬৫ বছর হওয়ার সুবাদে তার মেয়াদ শেষ হয়। তবে তার আগেই তাকে একই পদে রাখতে গভর্নর পদের মেয়াদ দুই বছর বাড়িয়ে বাংলাদেশ ব্যাংক অর্ডার সংশোধনের কাজ শুরু হয়। এরপর তা সংসদে বিল আকারে পাস হয়। মাঝে কয়েকদিনের জন্য অভিভাবকহীন থাকে বাংলাদেশ ব্যাংক। শেষ পর্যন্ত বুধবার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপন জারির মাধ্যমে আবারো অভিভাবক পেল বাংলাদেশ ব্যাংক।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে