তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে ইবির সমঝোতা স্বাক্ষর

শনিবার, ফেব্রুয়ারি ১, ২০২০,৫:২৭ অপরাহ্ণ
0
5

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইবি প্রতিনিধি : তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার মাধ্যমে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী বিনিময়ের মাধ্যমে শিক্ষা ও গবেষণার সুযোগ পাবে। শনিবার দুপুরে চুক্তিনামাটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর কাছে হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক শাহাদাত হোসেন আজাদ।

তথ্য সূত্রে, এ চুক্তির ফলে আগামী পাঁচ বছর ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা‘ম্যাভলোনা এক্সচেঞ্জ প্রটোকল’ প্রোগ্রামের আওতায় ডিপ্লোমা অনার্স মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে উচ্চশিক্ষা ও গবেষণা সম্পাদন করবে।
এতে বিশ্ববিদ্যালয়ের মোট ১৩টি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা বিভিন্ন প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ পাবে। বিভাগগুলো হলো- ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কম্পিউটার সায়েন্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, পরিবেশ বিজ্ঞান ও ভূগোল, গণিত, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, বিজনেস স্টাডিজ অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স, মার্কেটিং, ইংরেজী ভাষা ও সাহিত্য, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, আরবী ভাষা ও সাহিত্য এবং চারুকলা বিভাগ।

চুক্তিপত্র হস্তান্তরকালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, আইআইইআরের পরিচালক অধ্যাপক ড. মেহের আলী, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. আতিকুর রহমান উপস্থিত ছিলেন। 
উল্লেখ্য, আগামী ২০২৫ সাল পর্যন্ত এ চুক্তি অব্যাহত থাকবে। এসব প্রোগ্রামের যাবতীয় খরচ তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয় বহন করবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে