ঢামেক হাসপাতালকে পৃথিবীর অন্যতম মেডিকেল কলেজ হাসপাতালে পরিণত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার, ডিসেম্বর ৮, ২০২১,১:৩৩ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পৃথিবীর অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতালে পরিণত করা হবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে। নতুন করে এই হাসপাতালে পাঁচ হাজার আধুনিক শয্যা স্থাপন করা হচ্ছে। এর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ২০ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। এখানে অত্যাধুনিক ইমার্জেন্সি ওয়ার্ড চালু করাসহ উন্নত পরীক্ষা ব্যবস্থাসহ সকল ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। একই সাথে দেশের ৮ বিভাগেই ৮টি ১৫ তলাবিশিষ্ট ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, ডায়ালাইসিস সুবিধাসহ উন্নতমানের হাসপাতাল নির্মাণ কাজ চলমান রয়েছে। এগুলো কাজের মাধ্যমে প্রধানমন্ত্রী চান চিকিৎসা ক্ষেত্রে ঢাকার ওপর চাপ কমিয়ে চিকিৎসা ব্যবস্থাকে ডিসেন্ট্রালাইজড করতে। আজ একনেক মিটিং-এ প্রধানমন্ত্রী মাত্র ৫ মিনিটে দেশের ৮ বিভাগেই বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি চিকিৎসা ব্যবস্থা করার কাজের অনুমোদন করে দিয়েছেন। একই সাথে দেশের গোটা স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার কাজটিও প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। আশা করা যাচ্ছে, ভবিষ্যতে দেশের মানুষ উন্নত ও ঢাকার মানের একই রকম চিকিৎসা সুবিধা নিজ নিজ এলাকা থেকেই লাভ করবে।

মন্ত্রী গতকাল ঢাকা মেডিকেল কলেজের গ্যালারি-১ এ ঢাকা মেডিকেল কলেজ ও  Perelman School of Medicine University of Pennsylvania, USA আয়োজিত  ÔInauguration of the Certification Program in Emergency Medicine-CPEMÕ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

করোনায় অনেক ক্ষতির মাঝেও দেশের মানুষের স্বাস্থ্যখাতের প্রতি বিশেষ দৃষ্টিপাত, নিজের শরীরের প্রতি ভাবনা ও হাসপাতাল ব্যবস্থাপনাসহ সমগ্র চিকিৎসাখাতের উন্নয়ন নিয়ে যেভাবে নিরলস কাজ হয়েছে তাকে প্রণিধানযোগ্য বলেছেন স্বাস্থ্যমন্ত্রী। দেশের আইসিইউ ব্যবস্থা, অক্সিজেন উৎপাদন ব্যবস্থা, সেন্ট্রাল অক্সিজেন, শয্যাসংখ্যা বৃদ্ধিসহ নানারকম ভালো উদ্যোগ এই করোনার সময়েই নেয়া হয়েছে বলে জানান মন্ত্রী।

দেশের স্বাস্থ্যখাত এই মহামারিকে যেভাবে মোকাবিলা করেছে তাকে পৃথিবীর কাছে একটি দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। যেখানে বিশে^র শক্তিধর দেশগুলো করোনা মোকাবিলা করতে এখনো হিমশিম খাচ্ছে সেসময় বাংলাদেশ করোনাকে নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিরাট ভূমিকা রেখে চলেছে বলে জানান জাহিদ মালেক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন আমেরিকার রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মোঃ আলী নূর, ঢাকা মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হাসানসহ উপস্থিত অন্যান্য চিকিৎসক নেতৃবৃন্দ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে