ডেনমার্কে উচ্চশিক্ষার সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীরা অনিশ্চয়তার দোলাচলে

মঙ্গলবার, জুন ১, ২০২১,১১:০১ অপরাহ্ণ
0
36

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

কামকামুর রাজ্জাক রুনু : ডেনমার্কে উচ্চশিক্ষার সুযোগ পেয়ে এবং শিক্ষাব্যয়ের অর্থ জমা দিয়েও অনিশ্চয়তার দোলাচলে পড়েছেন সারাদেশের কয়েকশত শিক্ষার্থী।ডেনমার্ক দূতাবাস থেকে প্রসেসিং এর জন্য তাদের ফাইল গ্রহণ না করায় এমন বিড়ম্বনায় পড়তে হয়েছে এ সকল শিক্ষার্থীদের। অথচ অন্যান্য দূতাবাসগুলো তাদের শিক্ষা সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রেখেছে বলে জানা গেছে।

ডেনমার্কে উচ্চশিক্ষার জন্য আবেদনকারী এ সকল শিক্ষার্থী সমস্যা দূরীকরণে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়ে আবেদনপত্র পাঠাচ্ছেন।   

আবেদনে শিক্ষার্থীরা শিক্ষা ভিসা জরুরি সেবার আওতায় অন্তর্ভুক্তকরণ এবং সকল বাধা কাটিয়ে ডেনমার্কের দূতাবাস যাতে  পুনরায় কর্মপ্রক্রিয়া শুরু করে সে বিষয়ে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানাচ্ছেন।

এ সকল শিক্ষার্থীর কয়েকজনের সঙ্গে আলাপ করে আরো জানা গেছে, দেশের বেশ কিছু সংখ্যক মেধাবী শিক্ষার্থী চলতি বছর সেপ্টেম্বর মাস হতে ডেনমার্কে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পান এবং ইতোমধ্যে তারা শিক্ষাদান খরচ প্রেরণ করেছেন। তবে  দুঃখের বিষয় হলো’ তারা পরবর্তী পদক্ষেপ হিসেবে শিক্ষা ভিসার আবেদন করতে ব্যাহত হচ্ছেন, যার কারণ হিসেবে ডেনমার্ক দূতাবাস সনাক্ত করেছে বর্তমান লকডাউন পরিস্থিতি। এই শিক্ষার্থীদের কেউ কেউ ডেনমার্ক দূতাবাসে যোগাযোগ করলে তাদের জানানো হয় বর্তমান লকডাউন পরিস্থিতি শিথিল না হওয়া পর্যন্ত পরবর্তী প্রক্রিয়ায় অগ্রসর হতে তারা পারবে না।

এ ছাড়াও আরেকটি বিষয় হলো বর্তমান পরিস্থিতি সাপেক্ষে বাংলাদেশকে ডেনমার্ক রেড লিস্টের অন্তর্ভুক্ত করেছে। শিক্ষার্থীরা আশা করছেন এই সমস্যাটিও নিরসনে মন্ত্রণালয় উদ্যোগ নেবে।  

ভুক্তভোগী শিক্ষার্থীদের মতে, দেশে অধিকাংশ দূতাবাস তাদের কার্যক্রম শুরু করেছে। তাই শিক্ষার্থীদের দাবি ডেনমার্কের শিক্ষা ভিসা প্রক্রিয়া যথাশীঘ্র শুরু করা হোক। যার মাধ্যমে সরকারের সুষ্ঠু পরিকল্পনায় এই কঠিন পরিস্থিতির বাহিরে আসার পর যত দ্রুত সম্ভব ডেনমার্কে তারা তাদের পাঠ্যক্রম শুরু করতে পারবে। আর তা করতে পারলেই শিক্ষাজীবন ও ভবিষ্যত অনিশ্চয়তার হাত থেকে শিক্ষার্থীরা রক্ষা পাবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে