ডেঙ্গুর প্রকোপ রোধে মশা নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি মেয়রকে আইনি নোটিশ

মঙ্গলবার, মে ৫, ২০২০,১১:১১ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আইনি নোটিশ পাঠানো হয়েছে, রাজধানী ঢাকায় ডেঙ্গু ও চিকুনগুনিয়ার প্রকোপ রোধে মশা নিয়ন্ত্রণ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি কর্পোরশনের দুই মেয়র, স্থানীয় সরকার মন্ত্রনালয় সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে। আজ মঙ্গলবার ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠিয়েছেন পুরান ঢাকার সূত্রাপুরের বাসিন্দা ফাহিমা ফেরদৌস জনস্বার্থে সংশ্লিষ্টদের কাছে। নোটিশ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে বলা হয়, বর্তমানে বাংলাদেশসহ গোটা বিশ্বে করোনাভাইরাস সবচেয়ে আতঙ্কের বিষয়। বাংলাদেশ সরকার করোনার সংক্রমণ প্রতিরোধের পদক্ষেপ গ্রহন করেছে। এই করোনাভাইরাসের মতই ডেঙ্গু ভাইরাসও বিপদজনক এবং এডিস মশা ডেঙ্গু ভাইরাসের উৎপত্তির কারণ। গত বছর ডেঙ্গুতে এ সময়ে প্রায় ৮০ জন মারা গেছেন এবং ৫ হাজার ৬শ জন লোক আক্রান্ত হয়েছেন। বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব মারাত্মক হওয়া সত্ত্বেও ঢাকা দক্ষিণ এবং উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়রের। সংবিধানের ১৫(ক), ১৮(১) এবং ৩২ অনুচ্ছেদ অনুযায়ী স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকার যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

নোটিশে আরো বলা হয়, একদিকে নগরবাসী করোনা ভাইরাসের সংক্রমণের ভয়ে ভীতসন্ত্রস্ত। অন্যদিকে মশার উপদ্রবে নগরবাসী দিশেহারা। করোনার পাশাপাশি যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয় তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। তাই দ্রুত মশা নিধনে ব্যবস্থা নেওয়া দরকার।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে