ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ একবছর হ্রাসের সিদ্ধান্ত প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন

বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১,৩:২১ অপরাহ্ণ
0
27

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি), ২৪ মে ২১ শিক্ষা মন্ত্রণালয়ের সভায় আন্তর্জাতিকমানসম্পন্ন ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাস করে ৩ বছরে রূপান্তরের যে হটকারী সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেটিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্র হিসেবে আখ্যায়িত করে তীব্র প্রতিবাদ জানিয়েছে।

সংগঠনের সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে ২২ ও ২৩ জুন কেন্দ্রীয় নির্বাহী কমিটির জরুরী সভায় নেতৃবৃন্দ এ ধরনের আত্মঘাতি ও হটকারি সিদ্ধান্ত প্রত্যাহার ও সকল অসৎ উদ্দেশ্যমূলক কার্যক্রম বন্ধের আহ্বান জানান। নেতৃবৃন্দ বলেন, এ ধরনের অদূরদর্শী ও আত্মঘাতি সিদ্ধান্ত থেকে শিক্ষা মন্ত্রণালয় সরে না আসলে কোভিড-১৯ এর চলমান সংকট উপেক্ষা করে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সের শিক্ষার্থী ও শিক্ষকগণ সমন্বিতভাবে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

সভায় ১৯৯০ সনে ইউএনডিপি’র সহযোগিতায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ২০০টি নিয়োগকারী সংস্থার উপর জরিপ প্রতিবেদন, ১৯৯১ সনে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়োগকারি সংস্থা, শিক্ষাবিদ, সমাজবিজ্ঞানী, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, জনহৈতষী ব্যক্তি, পলিটেকনিক অধ্যক্ষ, অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীর উপর পরিচালিত ট্রেসার স্টাডি রিপোর্ট, ১৯৯২ সনে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির রিপোর্ট, ১৯৯৮ সনে দ্য সেন্টার ফর অকোপেশন রিসার্চ এন্ড এডুকেশন, বাংলাদেশ এর রিপোর্ট এবং সর্বশেষ ২০০০ সনে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে গঠিত জাতীয় পর্যায়ের কমিটির (কমিটিতে সদস্য ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তৎকালিন উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের তৎকালিন উপাচার্য, বুয়েট এর অধ্যাপক সহ স্বনামধন্য ব্যক্তিবর্গ) সুপারিশে জননেত্রী শেখ হাসিনার সরকার দেশ বিদেশের কর্মবাজারের ধরন ও চাহিদা অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্স আন্তর্জাতিকমানে উন্নীতকরণের লক্ষ্যে ৪ বছরে উন্নীত করেছে।

৪ বছরে কোর্স ট্রেডিশনাল টেকনোলজির সাথে মডার্ন টেকনোলজির সমন্বয় করে কোর্স কারিকুলাম ঢেলে সাজানো হয়েছে। এ কোর্সে উত্তীর্ণ ডিপ্লোমা গ্র্যাজুয়েটগণ দেশ বিদেশের কর্মবাজারে যথেষ্ট সুনামের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন এবং জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। সভায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়-৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় যখন সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে শিক্ষার মূলস্রোতধারায় নিয়ে আসার জন্য নানান পরিকল্পনা বাস্তবায়ন করছে, ঠিক সেই মুহূর্তে স্বার্থান্বেষী কতিপয় শিক্ষা ব্যবসায়ীর পরামর্শে এ ধরনের আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণ প্রধানমন্ত্রীর মানবসম্পদ উন্নয়ন পরিকল্পনাকে নস্যাৎ করবে।

যে কোর্সটি দীর্ঘ ১০ বছর বহু স্টাডি গবেষণা ও আলোচনা পর্যালোচনাপূর্বক চালু করা হয়েছে, দেশ বিদেশে সমাদৃত সেই কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার আত্মঘাতি সিদ্ধান্ত প্রত্যাহারের জন্য শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি সভা থেকে আহ্বান জানানো হয়।

সভায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি সিদ্ধান্তের প্রতিবাদে আগামী ২৬ জুন’২১ বিকাল ৩টায় আইডিইবি ভবনে পলিটেকনিক শিক্ষার্থী, শিক্ষক, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশনের নেতৃবৃন্দ জরুরী প্রতিবাদ সভায় মিলিত হয়ে আন্দোলনের পরবর্তী কর্মসূচি প্রণয়নের সিদ্ধান্ত নেয়া হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে