ডিজিটাল সার্ভের রেকর্ড পূর্বের সার্ভের রেকর্ডকে প্রতিস্থাপন করবে: ভূমিমন্ত্রী

সোমবার, নভেম্বর ২, ২০২০,৭:৩৮ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

 ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, পটুয়াখালী ও বরগুনায় শীঘ্র শুরু হতে যাওয়া বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস/বিডি জরিপ) পর্যায়ক্রমে দেশব্যাপী পরিচালনা করা হবে। বিডিএস-এ প্রাপ্ত হালনাগাদ রেকর্ড পূর্বের সার্ভের রেকর্ডকে প্রতিস্থাপন করবে। 

গতকাল রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত অফিসার্স ট্রেনিং ইন্সটিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে, বাংলাদেশ সিভিল সার্ভিস এর প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কর্মকর্তাগণের ১২৩তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ভূমিমন্ত্রী এ কথা বলেন। ৪৭ জন কর্মকর্তা নিয়ে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর (ডিএলআরএস) আয়োজিত কোর্সটি আগামী ডিসেম্বর মাসের ২০ তারিখ শেষ হবে।  

ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের দূরদর্শী উদ্যোগের ফসল হিসাবে ভূমি মন্ত্রণালয় মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশন্স পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে। 

এরই ধারাবাহিকতায় অপ্রতুল ভূমি সম্পদের যথাযথ ব্যবহার করে দেশের ভূমি সম্পদ সংরক্ষণে ভূমিকা রাখতে ‘মৌজা ও প্লট-ভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প’-এর কাজ দ্রুত শুরু করা হচ্ছে – সাইফুজ্জামান চৌধুরী এসময় জানান।

এর আগে ভূমিমন্ত্রী সাভারে এসে পৌঁছলে ভূমিসচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম মন্ত্রীকে স্বাগত জানান। পরে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রশিক্ষকবৃন্দ মন্ত্রীকে আধুনিক ভূমি জরিপের ডেমো প্রদর্শন করেন এবং জিএনএসএস ও ইটিএস যন্ত্র সহ অত্যাধুনিক জরিপ যন্ত্র সম্পর্কে সাধারণ ধারণা প্রদান করেন।   অনুষ্ঠান শেষে উপস্থিত সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান আইন মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধন অধিদপ্তর কর্তৃক সম্পাদিত ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা সম্পর্কিত ডিজিটাল কার্যক্রমের সাথে ভূমি মন্ত্রণালয় কর্তৃক সম্পাদিত ডিজিটাল কার্যক্রম সমন্বয়ের উদ্যোগ গ্রহণ করা হবে। আরেকটি প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সম্প্রতি পাইলটিং হওয়া অনলাইনে ভূমি কর ব্যবস্থাপনা আগামী বছরের জুলাই হতে দেশব্যাপী চালু করতে ভূমি মন্ত্রণালয় বদ্ধপরিকর।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে