ডিজিটাল পশুর হাটের উদ্বোধন করলেন স্থানীয় সরকার মন্ত্রী

সোমবার, জুলাই ৫, ২০২১,৯:৪২ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আসন্ন পবিত্র ঈদুল আজহায় করোনা সংক্রমণ প্রতিরোধে সকলকে অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। গতকাল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ই-ক্যাব আয়োজিত ‘ডিএনসিসি ডিজিটাল পশুর হাট’ এর ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে এ আহ্বান জানান মন্ত্রী।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব ও সচিবগণ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী দেশে করোনা সংক্রমণ ঊর্ধ্বগতি থাকায় জনসমাগম এড়াতে হাটে না গিয়ে অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ে দেশের সকল মানুষকে অন্তর্ভুক্ত করতে ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দেন।

ই-কমার্স একটি আধুনিক বাণিজ্যিক পদ্ধতি যা দীর্ঘদিন ধরে মানুষের আস্থা অর্জন করে সামনে এগিয়ে যাচ্ছে। করোনা মহামারিতে ই-কমার্সের গুরুত্ব আরো বহুগুণ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, ই-ক্যাবসহ অন্যান্য প্রতিষ্ঠান এগিয়ে আসায় দেশের করোনা পরিস্থিতিতে ঘরবন্দি মানুষের নিকট প্রয়োজনীয় জিনিসপত্র সহজে পৌঁছে দেয়া সম্ভব হচ্ছে।

মোঃ তাজুল ইসলাম বলেন, গত বছরের তুলনায় এ বছর কোভিড-১৯ পরিস্থিতি আরো বেশি ভয়াবহ রূপ ধারণ করেছে। জনসমাগম এড়াতে আমাদের আরো বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। ডিজিটাল প্ল্যাটফর্মে সম্পৃক্ত করা যায় সে উপায় বের করতে হবে।  ডিজিটাল প্ল্যাটফর্মে অনলাইনে কেনাকাটা বৃদ্ধিকরণে মানুষকে উৎসাহিত করার জন্য গণমাধ্যমে প্রচার-প্রচারণা চালানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তৃতায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, আসন্ন কোরবানির জন্য প্রায় ১ কোটি ১৯ লাখ গবাদিপশু প্রস্তুত আছে। গত দুটি কোরবানির ঈদে দেশের বাইরে থেকে পশু আসতে দেওয়া হয়নি। তাতে কোরবানির পশুর সংকট হয়নি। এবছরও দেশে পর্যাপ্ত কোরবানির পশু রয়েছে। সীমান্তে যাতে চোরাইপথে বা অন্য কোন উপায়ে একটা পশুও দেশের ভিতর প্রবেশ করতে না পারে সে বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। তিনি বলেন,  খামারিদের কথা আমাদের মনে রাখতে হবে। তারা অনেক কষ্ট করে খামার তৈরি করেছে, বিনিয়োগ করেছে। তাদের পশু বিক্রি হবে না, বাইরে থেকে বাইরে থেকে পশু আসবে, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী ‘ডিএনসিসি ডিজিটাল পশুর হাট’ হতে পবিত্র ঈদুল আজহায় কোরবানির উদ্দেশ্যে একটি গরু ক্রয় করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে