ডাক বিভাগ নগদের ঋণের দায় নেবে না

বুধবার, অক্টোবর ৬, ২০২১,১০:০৫ পূর্বাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বেসরকারি প্রতিষ্ঠান নগদের ৫১ শতাংশ মালিকানা নিয়ে ডাক বিভাগ কিভাবে কম্পানি গঠন করবে, সরকারের আন্ত মন্ত্রণালয় থেকে এক বৈঠকে সেই নিয়ম ঠিক করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, নগদের বড় অঙ্কের যে ঋণ আছে, তার দায়ভার ডাক বিভাগ নেবে না। এই ঋণ সমন্বয় করার জন্য কেন্দ্রীয় ব্যাংক ছয় মাস সময় দিয়েছে। নগদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ঋণের বিষয় নিয়ে মালিকানা ভাগাভাগি করে কম্পানি গঠনের ক্ষেত্রে কোনো জটিলতা নেই।

গতকাল মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে বৈঠকটি হয়। ডাক অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ সিরাজ উদ্দিন বৈঠক শেষে বলেছেন, ‘নগদের ঋণের দায়ভার ডাক বিভাগ নেবে না। কম্পানি হওয়ার আগে তাদের দায় এবং দায়িত্ব নিয়ে তো আমরা কম্পানি করব না।’ তিনি বলেন, বৈঠকে কম্পানির একটি কাঠামো ঠিক করা হয়েছে। ডাক বিভাগ থেকে একজন চেয়ারম্যান ও চারজন সদস্য এবং নগদের চারজন সদস্য নিয়ে পরিচালনা বোর্ড থাকবে। পদাধিকার বলে এই বোর্ডে চেয়ারম্যান হবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব।

মহাপরিচালক বলেন, ‘নগদের পক্ষ থেকে এরই মধ্যে ১৭৩ কোটি টাকা পরিশোধ করা হয়েছে বলে আমাদের জানিয়েছে। এখন বাকিটা শোধ করতে সময় দেওয়া হয়েছে।’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, বিভিন্ন ব্যাংক থেকে গ্রাহকের টাকার বিপরীতে ৫০০ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে। এর একটি অংশ শোধ করার পর ঋণের পরিমাণ এখন আছে ৩২৮ কোটি টাকা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে