ডাক্তারদের সাধ্য অনুযায়ী রোগীদের সেবাদানের মানসিকতা থাকা প্রয়োজন

শনিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২০,৪:৫১ পূর্বাহ্ণ
0
5
ইন্টার্নি ডাক্তারদের বিদায় অনুষ্ঠানে চসিক মেয়র

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ডাক্তারি একটি সেবামূলক পেশা। একজন ভালো ডাক্তার হলে সাধ্য অনুযায়ী রোগীদের সেবাদানের মানসিকতা থাকা প্রয়োজন বলে মন্তব্য করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ: আ.জ.ম.নাছির উদ্দীন।

আজ শনিবার সকালে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল ইন্টার্নি ডাক্তারদের বিদায় অনুষ্ঠানে তিনি একথা বলেন। ইন্টার্নি ডাক্তার এসোসিয়েশনের সভাপতি ডা. ইকতেদার হক খান সভায় সভাপতিত্ব করেন। অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বি.এম.এ.চট্টগ্রাম শাখার সভাপতি প্রফেসর ডা. মজিবুল হক খান, মা ও শিশু হাসপাতাল কার্যনির্বাহী পর্যদের ভারপ্রাপ্ত সভাপতি ডা. এম এ তাহের খান, কার্যনির্বাহী পর্যদের সাধারণ সম্পাদক ডা. আঞ্জুমান ইসলাম, মা ও শিশু হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. এস. এ মোস্তাক আহমদ, উপাধক্ষ্য ডা. অসীম কুমার বড়–য়া, প্রফেসর ডাক্তার খন্দকার মো. বোরহান উদ্দিন, ডাক্তার আরিফুল আমিন, পরিচালনা পর্ষদের পরিচালক ডা. নুরুল হক, বিএমএ ্ও সাংগঠনিক সম্পাদক ডা. সুরাইজা আকবর চৌধুরী, মা ও শিশু হাসপাতাল পরিচালনা পর্যদের সহ-সভাপতি ডা. এস এম মোরশেদ হোসেন প্রমুখ ।

তিনি বলেন এমবিবিএস সনদটি ডাক্তারি পাশের সূচনা মাত্র। তাই অধিকাংশ এমবিবিএস ডাক্তার চিকিৎসা বিজ্ঞানের যে কোনো বিশেষ দিকের উচ্চতর ডিগ্রী নিয়ে থাকে। কারণ আজকের রোগীরা এমবিবিএস সনদের পাশাপাশি বিশেষজ্ঞ সাটিফিকেট যাচাই বাছাই করে থাকে। তাই প্রত্যেক চিকিৎসককে চিকিৎসা জ্ঞানের পাশাপাশি আলাদা কিছু দক্ষতা,ডিগ্রী অর্জন করার উপর পরামর্শ দেন সিটি মেয়র। এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন একজন দক্ষ ডাক্তার হতে হলে হাসপাতালে আয়োজিত বিভিন্ন সেমিনার,কর্মশালাও প্রশিক্ষণে অংশ নিতে হবে।

তাছাড়া চিকিৎসার ক্ষেত্রে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য নিয়মিত পড়াশুনো করা প্রয়োজন বলে মনে করেন তিনি। সভা শেষে সিটি মেয়র ইন্টার্নি ডাক্তারদের মাঝে সনদ বিতরণ করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে