ঝালকাঠিতে সুগন্ধা ও বিষখালী নদীতে মাছ ধরা শুরু

শুক্রবার, নভেম্বর ৬, ২০২০,৮:১৬ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ঝালকাঠি প্রতিনিধি: টানা ২২ দিনের নিষেধাজ্ঞার পর ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীতে ইলিশ ধরা শুরু করেছে জেলেরা। বৃহস্পতিবার সকাল থেকে নদীতে জাল ফেলে মাছ ধরছেন তারা। তবে গত বছরের তুলনায় এ বছর ইলিশ কম পাচ্ছেন বলে জানিয়েছেন জেলেরা।

এখন আর ঝাকে ঝাকে ইলিশের দেখা পাচ্ছেন না তারা। মৎস্য বিভাগ ও জেলেদের সূত্রে জানা গেছে বর্তমানে  ইলিশ মাস সাগরমূখি। ইলিশ মাছ ডিম ছাড়ার পরে তারা সাগরে ফিরে যায়। একারণে কাঙ্খিত হারে মাছ পাওয়া যাচ্ছে না। নদীতে মাছ ধরা শুরু হলেও মৌসুমি জেলেরা অবাধে কারেন্ট জাল ব্যবহার করছেন। কারেন্ট জালের ব্যবহার বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন প্রকৃত জেলেরা।

গত ২২ দিনে জেলা প্রশাসকের নেতৃত্বে ৪টি উপজেলায় কঠোরভাবে মৎস্য বিভাগ দিনরাত সারাসি অভিযান চালানো হয়েছে । জেলায় ১৭৩টি মোবাইল কোর্ট পরিচালিত হয়। ১৭৯টি অভিষান চালানো হয়েছে। এসময় ৫২৩ কেজি মা ইলিশ উদ্ধার করে ভিন্ন এতিমখানায় দেয়া হয়েছে। অভিযানে  ৪ লক্ষ ৯২ হাজার ২শ মিটার জাল জব্দকরে প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়েছে যার মূল্য ৭৫ লক্ষ ১০ হাজার টাকা।

সরকারি নিয়ম লঙ্গন করে মাছ আহরণের দায়ে ৫৫টি মামলায় ৪০জন কে বিভিন্ন মেয়াদে করাদণ্ড ও ১৫ জনকে ৭১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে