ঝালকাঠিতে ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন ভেস্তে যাচ্ছে

শনিবার, আগস্ট ২২, ২০২০,৪:৩৫ অপরাহ্ণ
0
17

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠি জেলায় অভ্যন্তরীণ বোরো সংগ্রহ-২০২০ এর আওতায় ধান ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্র অর্জন ভেস্তে যাচ্ছে।

ঝালকাঠি জেলায় ৪টি উপজেলা থেকে ১৫শ মে.টন ধান ও ১৬২৭ মে.টন চাল সংগ্রহর লক্ষমাত্র দেয়া হয়েছে। জেলায় খাদ্য বিভাগ আগস্টমাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত ৩০২ মে.টন ধান ও ২৬৭ মে.টন চাল সংগ্রহ করতে সক্ষম হয়েছে। বাজারে ধানের দাম চড়া থাকায় কৃষকরা হাট বাজারে ২৪-২৫টাকা কেজি দরে ব্যাপারিদের কাছে ধান বিক্রি করতে পারছে এবং পরিবহন খরচ ব্যয় করে এবং ধান শুকিয়ে ১৪% আদ্রতা রেখে ২৬টাকা কেজি ধরে কৃষকরা খাদ্য গুদামে এসে ধান বিক্রি করতে আগ্রহী নয়।

অনুরূপ চালের বাজার উর্ধ্বমূখী থাকায়া বর্তামেন বাজারে সর্বনিম্ন মোটা চাল ৪০টাকা এবং চিকন চাল ৫০টাকা কেজি দরে  বিক্রি হচ্ছে। এ কারণেই চাল মিলের মালিকরা ৩৬টাকা কেজি দরে সরকারের কাছে চাল বিক্রি করছে না। ঝালকাঠি জেলার খাদ্য বিভাগ ৬টি চাল মিলের সাথে চুক্তি করলেও নলছিটির সুগন্ধা অটো রাইস মিল চুক্তিবদ্ধ১১৯১ মে.টন চালের মধ্যে ২৬৭ মে.টন চাল বিক্রি করছে সরকারের কাছে। এই ২৬৭ মে.টন সংগ্রহ করা চাল নিয়ে খাদ্য বিভাগকে বসে থাকতে হয়েছে। 

ঝালকাঠির জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে এই তথ্য পাওয়া গেছে।ঝালকাঠি জেলার ৪টি উপজেলার মধ্যে ধান সংগ্রহের আওতায় সদর উপজেলায় ৭১১ মে.টনক ধানের বিপরিতে ১১৭.৪৪০ মে.টন নলছিটি উপজেলায় ৭৬৭ মে.টনের বিপরীতে ১৭০.৬০০মে.টন, রাজাপুর উপজেলা ১৫ মে.টনের বিপরীতে ১৪ মে.টন এবং কাঠালিয়া উপজেলায় ৭ মে.টনের বিপরীতে কোন ধান সংগ্রহ করা যায়নি।

চালের ক্ষেত্রে ঝালকাঠি সদর উপজেলায় ৩৬২ মে.টন চাল সংগ্রহর বিপরীতে কোন চাল সংগ্রহ হয়নি অনুরূপভাবে রাজাপুর ৪৪ মে.টন লক্ষ্যমাত্র ও কাঠালিয়া উপজেলায় ৩০ মে.টন চাল সংগ্রহর লক্ষ্যমাত্র দেয়া হলেও এ দুটি উপজেলায় কোন চাল সংগ্রহ হয়নি। শুধু মাত্র নলছিটি উপজেলায় ১১৯১ মে.টন চাল সংগ্রহর লক্ষ্যমাত্রার মধ্যে এই উপজেলাধীন সুগন্ধা অটো রাইস মিল থেকে ২৬৭ মে.টন চাল সংগ্রহ করা সম্ভব হয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে