জ্বালানি ব্যবস্থায় ক্লিন এনার্জির অংশ বাড়াতে সরকার প্রণোদনা দিচ্ছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মঙ্গলবার, মার্চ ১৬, ২০২১,৮:৪২ পূর্বাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের জ্বালানি ব্যবস্থায় ক্লিন এনার্জির অংশ বাড়াতে সরকার প্রণোদনা দিচ্ছে। সোলার হোম সিস্টেম প্রায় ৬ মিলিয়ন হওয়ার নেপথ্যে রয়েছে সরকারের বিশেষ প্রণোদনা। নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে বছরভিত্তিক বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনা করা হয়েছে এবং সোলার রোডম্যাপ-২০৪১ প্রস্তুত করা হয়েছে।

প্রতিমন্ত্রী গতকাল ৭ম বার্লিন এনার্জি ট্রানজিশন সংলাপ-এর সাইড ইভেন্টে ‘কার্বনমুক্ত ভবিষ্যতের জন্য কাঠামোগত পরিবর্তন’ শীর্ষক ওয়েবিনারে প্যানেলিস্ট হিসেবে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, পাওয়ার সিস্টেম মাস্টার প্ল্যান পর্যালোচনা করে গ্যাসভিত্তিক ও নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে গুরুত্ব দেয়া হচ্ছে। পরিকল্পনায় আমদানিকৃত বিদ্যুৎও বিশেষ অবদান রাখবে। ভারত থেকে ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ এখন আমদানি করা হচ্ছে। নেপাল ও ভুটান থেকেও জলবিদ্যুৎ আমদানির বিষয়টি অনেকটা এগিয়ে রয়েছে। ২ হাজার ৪০০ মেগাওয়াট-এর নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট স্থাপিত হয়েছে। বিমসটে ক (BIMSTEC), সাসেক (SASEC), ডি-৮ (D-8), সার্ক (SAARC) প্রভৃতি আঞ্চলিক, উপ-আঞ্চলিক সহযোগিতা ফোরামের মাধ্যমে আঞ্চলিক গ্রিড নির্মাণের জন্য বিদ্যুৎ বাণিজ্য প্রসারে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যকে গুরুত্ব দিয়ে বাংলাদেশের জ্বালানিখাতের পরিকল্পনা ও কৌশল গ্রহণ করে বাস্তবায়ন করা হচ্ছে।  তিনি এসময় রূপকল্প-২০৪১ বাস্তবায়ন করে সমৃদ্ধ বাংলাদেশ রুপান্তরের কার্যক্রমে উন্নত দেশসমূহকে প্রযুক্তি ও অভিজ্ঞতা দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান।

জার্মানির উন্নয়ন সহযোগী সংস্থা জি আই জেড (GIZ)-এর তহবিল কর্মসূচি বিভাগের প্রধান Sandra Retzer সঞ্চালনায় অন্যান্যের মাঝে চিলির জ্বালানি মন্ত্রণালয়ের স্ট্রেট সেক্রেটারি Francisco Javier Lopez, ইউক্রেনের আঞ্চলিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী Ivan Lukeria, জার্মানির ফেডারেল অর্থনৈতিক বিষয়ক ও জ্বালানি মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক Ulrich Benterbusch ও ভারতের বিদ্যুৎ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব Vivek Kumar Dewangan সংযুক্ত থেকে স্ব স্ব দেশের বিদ্যুৎ, জ্বালানি ব্যবস্থা ও তার সার্বিক রুপান্তর নিয়ে আলোকপাত করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে