‘জীবন বাঁচাতে পরিবেশ বাঁচাই, বেশী করে গাছ লাগাই’

শুক্রবার, জুলাই ১৭, ২০২০,৪:৫৯ পূর্বাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

মুজিববর্ষ উপলক্ষে কোটি গাছ লাগানোর ঘোষনা দিয়ে জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০২০ উদ্বোধন করেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুজিব কন্যা, জননেত্রী শেখ হাসিনার এ ঘোষনার সফল বাস্তবায়নে নেতাকর্মী ও নগরবাসীকে সাথে নিয়ে প্রত্যেককে অন্তত তিনটি করে চারা বৃক্ষ রোপনের আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ট যুগ্ম সাধারন সম্পাদক ও স্থগিত চসিক নির্বাচনের মেয়র পদপ্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী।

গতকাল বৃহষ্পতিবার সকালে প্রধানমন্ত্রী কর্তৃক বৃক্ষ রোপন অভিযান উদ্বোধনের পর পরই বহদ্দার বাড়ি শাহে জামে মসজিদ প্রাঙ্গনে ফলদ ও বনজ বৃক্ষের চারা রোপন করতে গিয়ে তিনি এ আহ্বান জানান। মসজিদের খতিব মাওলানা মো. মোকতিয়ার, মাওলানা মোহাম্মদ মুসা, মসজিদ কমিটির সেক্রেটারি  জয়নাল আবেদীন চৌধুরীসহ এবং এলাকাবাসীকে বৃক্ষরোপন শেষে রেজাউল করিম আরো বলেন, জীবন বাঁচাতে অক্সিজেনের পর্যাপ্ততা অপরিহার্য। পক্ষান্তরে কার্বনের অতিমাত্রা জীবন সংহারী। সবুজ বৃক্ষ মানুষ ও অন্যান্য প্রানীকুলের প্রশ্বাসের মাধ্যমে নির্গত কার্বন ডাই অক্সাইড শুষে নেয় এবং অক্সিজেন ত্যাগ করে বাতাসে অক্সিজেন ও কার্বনের মাত্রায় ভারসাম্য রক্ষা করে।

ক্রমবর্ধমান জনসংখ্যার আবাসস্থল, কর্মসংস্থান, আহার সংস্থানসহ জীবনযাত্রার জন্য দিন দিন বনভূমি হ্রাস পাচ্ছে এবং যানবাহন, কলকারখানা থেকে নির্গত কার্বন বাতাসকে ভারী করে তুলছে। ফলে ফুসফুসের কার্যক্ষমতা হ্রাস পেয়ে নানা রোগ ব্যাধির প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। পরিবেশের ভারসাম্য বিনষ্ট হওয়ায় দেখা দেয় অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খড়া, বন্যা, ঝড়, তুফানসহ নানা দুর্যোগ। বৃক্ষরাজি মাটির ক্ষয় রোধ করতে সহায়তা করে, সবুজ প্রকৃতি, বৃক্ষরাজি ও বনভূমি কমে যাওয়ায় ভূমি ধ্বস, পাহাড় ধ্বস, নদী ভাঙ্গনের মত নানা সংকটের মুখোমুখি হতে হয় আমাদের। প্রকৃতি ও পরিবেশের নেতিবাচক পরিবর্তনের ফলে অনেক প্রজাতির পশু পাখি আজ বিলুপ্ত হয়ে গেছে, অনেক প্রাণী বিপন্নপ্রায়। ফলে প্রকৃতি ভারসাম্য হারিয়ে রূদ্র রূপ ধারন করে জনজীবনকে বিপদসংকুল করে তোলে। সামুদ্রিক জলোচ্ছাস, অতিজোয়ার লোকালয়ে হানা দেয়। তাই আর দেরী নয়, খালি জায়গায় বেশী বেশী করে গাছ লাগিয়ে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে হবে। রক্ষা করতে হবে পরিবেশ, বাঁচাতে হবে জীবন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে