জাপানে জন্ম নিবন্ধন দিবস-২০২০ পালিত

বুধবার, অক্টোবর ৭, ২০২০,১১:০৮ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেছেন, জন্ম নিবন্ধন সনদ প্রত্যেক মানুষের রাষ্ট্রীয় ও আইনগত অধিকার। নবজাতকের নাম ও জাতীয়তা নিশ্চিতকরণে জন্ম নিবন্ধন অত্যাবশ্যক। ব্যক্তি পরিচিতি ও অধিকার নিশ্চিতকরণে জন্ম নিবন্ধন যেমন জরুরি তেমনি রাষ্ট্রীয় পর্যায়ে জনসংখ্যার সঠিক পরিসংখ্যান, জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং নীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশে ও প্রবাসে সবাইকে জন্ম নিবন্ধন করতে হবে।

          রাষ্ট্রদূত গতকাল বাংলাদেশ দূতাবাস, টোকিও আয়োজিত ‘জন্ম নিবন্ধন দিবস-২০২০’ পালন অনুষ্ঠানে এসব কথা বলেন।

          এবছরই প্রথম বাংলাদেশের বিদেশ মিশনসমূহে এ দিবস পালিত হচ্ছে। সেই ধারাবাহিকতায় আয়োজিত অনুষ্ঠানে দেশের সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। আলোচনা সভায় দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আকতার বক্তব্য রাখেন। এ সময় দূতাবাসের কর্মকর্তা- কর্মচারীগণ উপস্থিত ছিলেন।          

রাষ্ট্রদূত আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসাবে ২০১০ সাল থেকে সারা দেশে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে; একইভাবে টোকিও বিদেশ মিশনসমূহেও জনবান্ধব এই সেবা প্রদান করা হচ্ছে। তিনি বলেন, বর্তমান করোনাকালীন সময়ে টোকিও দূতাবাস অনলাইনে জন্ম নিবন্ধন সহ অন্যান্য কন্সুলার সেবা প্রদান করছে। রাষ্ট্রদূত জাপান প্রবাসী সকল বাংলাদেশি নাগরিককে জন্ম নিবন্ধন সম্পন্ন করার আহ্বান জানান। 

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে