জাতীয় সংসদে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০২১’ পাস

মঙ্গলবার, ফেব্রুয়ারি ২, ২০২১,৯:৫৫ পূর্বাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গতকাল মহান জাতীয় সংসদে ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা, আইন, ২০২১’ পাস হয়েছে। বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা, সেবার মান উন্নয়ন এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে সরকার সকল বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় সরকার খুলনা জেলায় ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা’ স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ মেডিকেল বিশ্ববিদ্যালয়টির সাথে ১২০০ শয্যার একটি হাসপাতাল স্থাপনের পরিকল্পনা রয়েছে।

          দেশের ৩৮টি সরকারি মেডিকেল কলেজ, ২টি সরকারি ডেন্টাল কলেজ ও ৮টি সরকারি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট; ৭৫টি বেসরকারি মেডিকেল কলেজ, ১৩টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ১৪টি বেসরকারি মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট এবং ৪৬টি সরকারি নার্সিং ইনস্টিটিউট ও ৩১৭টি বেসরকারি নার্সিং ইনস্টিটিউট-সহ চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে প্রতিবছর বিপুল সংখ্যক শিক্ষার্থী পাস করে বের হয়।

          বর্তমানে শুধু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এসকল শিক্ষার্থীদের চিকিৎসা শাস্ত্রে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। প্রতিবছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ২৩৩৪ জন শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেন। উচ্চ শিক্ষার চাহিদার তুলনায় এ সংখ্যা খুবই অপ্রতুল।

          সেজন্য চিকিৎসা শাস্ত্রে উচ্চ শিক্ষার সুযোগ বৃদ্ধিকল্পে সরকার চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করে এবং এরই ধারাবাহিকতায় খুলনা জেলায় ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

          খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে খুলনা বিভাগের আওতাধীন সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ ও ইনস্টিটিউট এবং চিকিৎসা শিক্ষার সাথে সংশ্লিষ্ট মেডিকেল প্রতিষ্ঠানসমূহ এ বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে