জাতীয় ডোমেইন ডট বাংলা ও ডট বিডি নবায়নে বিলম্ব মাশুল মওকুফ

সোমবার, এপ্রিল ৬, ২০২০,১০:৩০ পূর্বাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

বাংলা ভাষায় স্বীকৃত বাংলাদেশের জাতীয় ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD)  নবায়নে বিলম্ব মাশুল মওকুফ করা হয়েছে। কভিড-১৯ এর বৈশ্বিক সংকটের সৃষ্ট প্রভাব বিবেচনায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর নির্দেশে বিটিসিএল আজ রোববার এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।   

          সিদ্ধান্ত অনুযায়ী গত ১ মার্চ থেকে আগামী জুন পর্যন্ত বিলম্ব মাশুল ছাড়াই ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন করা যাবে। ইতোমধ্যে যে সকল গ্রাহক ১ মার্চের পর বিলম্ব মাশুলসহ ডোমেইন নবায়ন করেছেন তাদের বিলম্ব মাশুল ফেরৎ দেওয়া হবে। 

          এর আগে ২০১৮ সালের ৭ মার্চ থেকে এই দুটি ডোমেইনের দাম কমিয়ে আনা হয়। সবার জন্য সহজলভ্য ও দেশী এক্সটেনশনে ডোমেইনের ব্যবহার বাড়াতেই মূলত ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এর নির্দেশনায় এই উদ্যেগ নেওয়া হয়।

          ডটবাংলা ডোমেইন সহজ ও সুলভে বিক্রির জন্য ইতোমধ্যেই প্রমোশনাল সেল বিভাগ গঠিত হয়েছে এবং ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে ঘরে বসেই ডোমেইন নিবন্ধন করা সম্ভব।

          এছাড়াও বৈশ্বিক এই দুর্যোগের সময়েও ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে ঘরে বসে নিরবচ্ছিন্নভাবে ডিজিটাল সেবা নির্বিঘ্ন করতে কয়েকটি জরুরি উদ্যোগ গ্রহণ করা হয়। এর মধ্যে ইণ্টারনেট ও টেলিফোন সেবাকে জরুরী সেবার অন্তর্ভূক্ত করে গত ২৪ মার্চ সরকারি আদেশ অন্যতম। এর ফলে  ইণ্টারনেট সার্ভিস প্রোভাইডারসহ   ইণ্টারনেট ও টেলিফোন সেবায় নিয়োজিত সেবাসমূহ বিশেষ করে সাবমেরিন ক্যাবল, টেলিটক এবং বিটিসিএল এর জন্য যে কোন পরিস্থিতিতে নিরবচ্ছিন্ন ডিজিটাল সেবা নিশ্চিত করতে কাজ করার সুযোগ সৃষ্টি হয়। নেটওয়ার্ক সচল রাখাসহ পরিবর্তিত পরিস্থিতিতে ব্রডব্যান্ড ও মোবাইল ইণ্টারনেটের বর্ধিত চাহিদা মেটাতে সংশ্লিষ্টদের সাথে মন্ত্রী নিরলস কাজ করছেন।          

ডোমেইন ডট বাংলা (.Bangla) ও ডট বিডি (.BD) নবায়ন ও নিবন্ধনের জন্য bdia.btcl.com.bd লিংকে সংশ্লিষ্টগণ যোগাযোগ করতে পারেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে