জাতীয় কবির ৪৪তম প্রয়াণ দিবস আজ

বৃহস্পতিবার, আগস্ট ২৭, ২০২০,১:০২ অপরাহ্ণ
0
9

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রেম ও দ্রোহের প্রতীক আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। আজ বৃহস্পতিবার, ১২ ভাদ্র, জাতীয় কবির ৪৪তম মৃত্যুবার্ষিকী। তিনি বাংলা সাহিত্যে এনেছিলেন নতুন ধারা। তিনি অভিষিক্ত হয়েছেন মহাপুরুষের আসনে ধূমকেতুর মতো আবির্ভূত হয়ে। তাঁর আজীবন সংগ্রাম ছিল শোষিত মানুষের মুক্তির জন্য। সোচ্চার ছিলেন সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার আর কূপমণ্ডূকতার বিরুদ্ধে।

বর্ধমান জেলার চুরুলিয়ায় ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ অবিভক্ত বাংলায় যে কবির আবির্ভাব ঘটেছিল ‘জ্যৈষ্ঠের ঝড়’ হয়ে, সে ঝড় ঢাকার পিজি হাসপাতালের (বর্তমান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) কেবিনে থেমে গিয়েছিল চিরতরে ১৩৮৩ বঙ্গাব্দের ১২ ভাদ্রে। অঙ্কের হিসাবে তাঁর জীবনকাল ৭৭ বছরের, তবে সৃষ্টিশীল ছিলেন মাত্র ২৩ বছর। বাংলা ভাষা ও সাহিত্যের অমূল্য সম্পদ নজরুলের এই ২৩ বছরের সাহিত্যজীবনের সৃষ্টিকর্ম। যে কারণে জাতি আজ যথাযোগ্য মর্যাদায় গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করবে জাতীয় কবিকে। সারা দেশে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটি পালিত হয়ে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত কবির সমাধি ছেয়ে যাচ্ছে বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসার ফুলে ফুলে। যেমনটি প্রতিবার হয়।

জাতীয় কবি লোভ–লালসা–খ্যাতি ও অর্থবিত্তের বৈভবের কাছে মাথানত করেননি। আজীবন সংগ্রাম করে গেছেন শোষিত–বঞ্চিত মানুষের মুক্তির জন্য ‘চির উন্নত মম শির’ বলে। সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডূপকতার পাশাপাশি মানবতার মুক্তির বিরুদ্ধেও ছিলেন সোচ্চার। নির্ভীক চিত্তে কলম ধরেছেন মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে। আজ আমাদের রণসংগীত তাঁরই রচিত ‘চল্‌ চল্‌ চল্‌’ গানটি।

রবীন্দ্রনাথ ঠাকুরের দীপ্তিতে ভাস্বর বাংলা সাহিত্যের ভুবনে স্বতন্ত্র ভাষা রীতি ও শব্দের প্রয়োগে এক নতুন কাব্যধারার সংযোগ করেছিলেন নজরুল। যা বাংলা কবিতাকে সমৃদ্ধ করেছিল, তেমনি তাঁকে বিপুলভাবে জনপ্রিয়ও করে তুলেছিল। আধুনিক বাংলা গানের সৌধ রচনা করেছিলেন উত্তর ভারতীয় রাগসংগীতের দৃঢ় ভিত্তির ওপর। প্রবর্তন করেছিলেন বাংলা গজল।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে