জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে ১ কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচিতে রাষ্ট্রপতির বাণী

বৃহস্পতিবার, জুলাই ১৬, ২০২০,৪:৫১ পূর্বাহ্ণ
0
21

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী  উপলক্ষে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচিতেনিম্নোক্ত বাণী প্রদান করেছেন:

          “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ একটি প্রশংসনীয় উদ্যোগ।

          এবারের বৃক্ষরোপণ কর্মসূচির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিব বর্ষের আহবান, লাগাই গাছ বাড়াই বন’। মুজিব শতবর্ষকে বিবেচনায় নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির যে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, তা অত্যন্ত সময়োপযোগী। এই প্রতিপাদ্যকে কেন্দ্র করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সারাদেশে ১ (এক) কোটি বৃক্ষের চারা রোপণের কার্যক্রম গ্রহণ করার জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই।

          বঙ্গবন্ধু সবসময় বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত একটি আধুনিক ও উন্নত বাংলাদেশ হিসেবে দেখতে চেয়েছেন। মুজিববর্ষে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সমৃদ্ধ ও সবুজ বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আমরা আরো একধাপ এগিয়ে যেতে চাই। বঙ্গবন্ধুর স্বপ্ন ও আকাঙ্ক্ষা ছড়িয়ে দিতে হবে কোমলমতি শিশুসহ তরুণ প্রজন্মের মাঝে। তাহলেই আমরা আগামীতে সুস্থ, সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ সম্মত একটি সবুজ বাংলাদেশ দেখতে পাবো।

          বৃক্ষ আমাদের অমূল্য সম্পদ। উপকূলীয় অঞ্চলের জনপদগুলোকে আইলা, সিডর, মহাসেন, ফণি, বুলবুল, আম্পান ইত্যাদি ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে বৃক্ষরাজি বুক দিয়ে আগলে রাখার যথেষ্ট প্রমাণ দিয়েছে। প্রকৃতির ফুসফুস হিসেবে কাজ করে বৃক্ষরাজি। বৃক্ষরোপণ ও পরিচর্যার মাধ্যমে এই দেশটিকে আরো বাঁচার উপযোগী ও সবুজে পরিণত করার জন্য আমি দেশবাসীর প্রতি আহবান জানাই ।

          বায়ু দূষণের ফলে সারা বিশ্ব আজ বিপন্ন। সেজন্য পতিত ও অব্যবহৃত স্থানসহ সড়কদ্বীপে সকলের সম্মিলিত প্রয়াসে বৃক্ষরোপণ কার্যক্রম অব্যাহত রাখতে হবে। এছাড়া সামাজিক বনায়ন কার্যক্রমকে আরো বেগবান করার মাধ্যমে আমাদের সমগ্র জনপদকে আরো অধিক সবুজে আচ্ছাদিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট সকল মহলকে উদ্যোগী হতে হবে।

          আমি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে ১ (এক) কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।

জয় বাংলা

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে