চীনা এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষরিত

শুক্রবার, অক্টোবর ২৯, ২০২১,১১:১৭ পূর্বাহ্ণ
0
11

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

‘ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ’ শীর্ষক প্রকলল্পটি চীনা অর্থায়নে বাস্তবায়নের লক্ষ্যে চীনা এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে প্রকল্পটির ঋণ চুক্তি ২৬ অক্টোবর স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় চীনা এক্সিম ব্যাংক ১১২৬ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার Preferential Buyer’s Credit (PBC) ঋণ প্রদান করবে। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মোঃ শাহ্রিয়ার কাদের সিদ্দিকী এবং চীনা এক্সিম ব্যাংকের পক্ষে উক্ত ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার Zhang Tianqin প্রকল্পটির ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

ঋণ চুক্তি অনুযায়ী প্রকল্পের বার্ষিক হার ২ শতাংশ, ৫ বছর গ্রেস পিরিয়ড’সহ ২০ বছর মেয়াদি শর্তে চীনা এক্সিম ব্যাংক এই ঋণের অর্থ প্রদান করবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা ও এর পার্শ্ববর্তী আশুলিয়া অংশে যানজট হ্রাস পাবে। প্রস্তাবিত ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সাথে সংযুক্ত হবে। এটি বাস্তবায়িত হলে ঢাকার সাথে ৩০টি জেলার সংযোগ স্থাপনকারী আবদুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল-চন্দ্রা করিডোরে যানজট অনেকাংশে হ্রাস পাবে।

উল্লেখ্য, চীন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করেছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, ডিপিডিসি’র আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালীকরণ, কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, ইনফো-সরকার (ফেজ-৩), ইনস্টলেশন অভ্ সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন প্রকল্প ইত্যাদি।

উল্লেখ্য, ২০১৬ সালে চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকালে স্বাক্ষরিত Strengthening and Production Capacity Cooperation শীর্ষক MoU তে ২০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যমানের যে ২৭টি প্রকল্প বাস্তবায়নের জন্য অন্তর্ভুক্ত রয়েছে তার মধ্যে এ পর্যন্ত ৭ দশমিক ৮০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের ৮টি প্রকল্পের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ প্রকল্পটি দু’দেশের মধ্যে স্বাক্ষরিত উক্ত বিনিয়োগ সংক্রান্ত সমঝোতা স্বাক্ষরকে অন্তর্ভুক্ত রয়েছে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে