চিশতীনগরে ব্যতিক্রমী শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার মধ্য দিয়ে ঈদ জামায়াত অনুষ্ঠিত

মঙ্গলবার, মে ২৬, ২০২০,৮:০৫ পূর্বাহ্ণ
0
188

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

শাহরিয়ার আহমেদ : সুশৃঙ্খল, সুনিয়ন্ত্রিত ও সুপরিবেশিত অনুষ্ঠান উপহার দিবার ক্ষেত্রে সকল মহলে সুপরিচিত একটি নাম শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলাধীন পন্ডিতসারে অবস্থিত চিশতীনগর। এই সুখ্যাতির পরিপূর্ণ মান বজায় রেখেই গতকাল ২৫ মে তারিখে চিশতীনগরে অনুষ্ঠিত হলো ঈদুল ফিতরের নামায।

অন্যান্য বছর ঈদুল ফিতরের জামায়াতে শরীয়তপুর জেলার দূরদূরান্ত অঞ্চল এবং ঢাকা ও অন্যান্য দূরবর্তী এলাকা থেকে ভক্তপ্রাণ মুসল্লিগণ চিশতীনগরের বিশাল ও প্রাণবন্ত জামায়াতে যোগদান করে ঈদের নামায আদায় করেন এবং নির্ধারিত তবররুক দ্বারা আপ্যায়িত হন। বহু মুসল্লি দুপুরের বিশেষ লংগর গ্রহণ করে তারপর নিজ স্থানে ফিরে যান।

এবার করোনাভাইরাস উদ্ভুত বিপজ্জনক পরিস্থিতিতে চিশতীনগর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সমগ্র আয়োজনে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেন এবং সেই সাথে পরিবর্তিত ব্যবস্থায় বিন্দুমাত্র শৃঙ্খলাভঙ্গ না হওয়ার লক্ষ্যেও যথাযথ পদক্ষেপ গ্রহণ করেন।

ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রথমেই দূরদূরান্ত এলাকার মুসল্লিগণকে চিশতীনগরে না এসে নিজ নিজ এলাকায় নামায আদায় করার জন্য সতর্ক নির্দেশ প্রচার করেন।

এরপরেও ঈদের দিন পার্শ্ববর্তী এলাকাসমূহ থেকে বিপুল সংখ্যক মুসল্লি চিশতীনগরে উপস্থিত হন। চিশতীনগর কমপ্লেক্সের জামে মসজিদে যথারীতি মূল জামায়াতের অবস্থান নির্ধারন করে মাযারশরীফ, খাজামঞ্জিল, হযরত নিযামুদ্দীন আউলিয়া ভবনসহ বিভিন্ন ভবনে অত্যন্ত ক্ষিপ্রতার সাথে ও কঠোর নিয়মানুবর্তিতার সাথে মুসল্লিদের অবস্থান নির্ধারন করে দেয়া হয়। মুসল্লিদের পারস্পরিক দূরত্ব এবং বিভিন্ন কাতারের পারস্পরিক দূরত্ব কঠোরতার সাথে নিয়ন্ত্রিত রাখা হয়। এত বিশাল সংখ্যক মুসল্লিদের সম্পূর্ণ নিয়ন্ত্রিত রেখে সকাল ৯ টায় জামায়াত শুরু হয়। পরিপূর্ণ শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা রক্ষার মাধ্যমে ব্যতিক্রমী আয়োজনের এই জামায়াত খুতবা ও মোনাজাতের মাধ্যমে সকাল সাড়ে ৯ টায় শেষ হয়।

করোনা উদ্ভুত পরিস্থিতির কারণে অন্যান্য সকল আনুসঙ্গিক কর্মসূচী বাতিল করা হয়।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে