চিকিৎসা সহযোগিতা ও উচ্চশিক্ষা উপবৃত্তির চেক প্রদান অনুষ্ঠানে গণশিক্ষা প্রতিমন্ত্রী

বুধবার, ফেব্রুয়ারি ১৭, ২০২১,২:৫১ অপরাহ্ণ
0
8

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন,  প্রাথমিক শিক্ষা সকল শিক্ষার মূলভিত্তি এবং শিক্ষকরা শিক্ষিত জাতি গড়ার কারিগর। তাই সরকার শিক্ষক সমাজের মর্যাদা ও আর্থিক সহায়তা বৃদ্ধির লক্ষ্যে  প্রধান শিক্ষকের পদ দ্বিতীয় শ্রেণি-সহ সহকারী শিক্ষকদের বেতনস্কেল ১৩তম গ্রেডে  উন্নীত করেছে।

          প্রতিমন্ত্রী গতকাল রাজধানীর মিরপুরে প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) এর সম্মেলন কক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট কর্তৃক শিক্ষকদের চিকিৎসা সহযোগিতা ও সন্তানদের  উচ্চশিক্ষা উপবৃত্তির চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          প্রতিমন্ত্রী বলেন, শিক্ষক কল্যাণ ট্রাস্ট শিক্ষকদের চিকিৎসা সহযোগিতা ও সন্তানদের উচ্চশিক্ষা উপবৃত্তি প্রদানের  সেবামূলক প্রতিষ্ঠান। ট্রাস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও তাদের পোষ্যদের চিকিৎসায় আর্থিক সহায়তা ও সন্তানদের উচ্চশিক্ষায় উপবৃত্তি, মৃতদেহ পরিবহণে যৌক্তিক খরচ এবং আকস্মিক দুর্ঘটনার/প্রাকৃতিক দুর্যোগে আর্থিক সহায়তা প্রদান-সহ  কল্যাণমূলক কাজ করে থাকে। তিনি আরো বলেন, প্রতিষ্ঠালগ্নে  সরকার প্রধান কর্তৃক প্রদত্ত ২০ লাখ টাকা এবং শিক্ষকদের প্রাথমিক চাঁদা ২০ টাকা ও বাৎসরিক দুই টাকা চাঁদায় কল্যাণ ট্রাস্টের তহবিল গঠিত হয় ও কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে কয়েক দফায় চাঁদা বৃদ্ধি করে ২০ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে ট্রাস্টের মূলধন প্রায় ৩০ কোটি টাকা আমানত হিসেবে রয়েছে যার মধ্যে ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার প্রধান হিসেবে ২৫ কোটি টাকা প্রদান করেন। উক্ত টাকার সুদ থেকে এবং শিক্ষকদের বার্ষিক চাঁদার টাকার মাধ্যমে শিক্ষকদের চিকিৎসা সহযোগিতা ও সন্তানদের উচ্চ শিক্ষার উপবৃত্তি এবং কর্মচারীদের বেতন ভাতাদি-সহ অফিস পরিচালনার কার্যক্রম পরিচালিত হচ্ছে।

          অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ২০ জন শিক্ষকদের মাঝে চিকিৎসা সহযোগিতা বাবদ ট্রাস্টের আর্থিক সহায়তার চেক প্রদান করেন। এবছর সারা দেশে ৭৯০ জন শিক্ষকের মধ্যে ট্রাস্টের আর্থিক সহায়তা প্রদান করা হবে।

          প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ ও পরিচালক (প্রশাসন) মোঃ মিজানুর রহমান এবং শিক্ষক কল্যাণ ট্রাস্টের সম্পাদক ও প্রধান শিক্ষক মাসুমা খানম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে