চিকিৎসাকর্মীদের নিরাপত্তা উপকরণ দ্রুত সরবরাহে হাইকোর্টের নির্দেশ

রবিবার, মার্চ ২২, ২০২০,৮:১৮ পূর্বাহ্ণ
0
12

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

হাইকোর্ট নির্দেশ দিয়েছেন করোনাভাইরাস পরিস্থিতিতে ডাক্তার, নার্স ও চিকিৎসাকর্মীদের নিরাপত্তার প্রয়োজনীয় উপকরণ দ্রুত সংগ্রহ ও সরবরাহের। আজ রবিবার এ আদেশ দেন বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি সর্দার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ ।

এইচআরপিবি আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ রিট আবেদনের শুনানি করেন। আদালত আজ এ আদেশ দেন খাসকামরায় বসে শুনানি শেষে। আজ এ নির্দেশটি দেওয়া হয় মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইইচআরপিবি) করা এক রিট আবেদনের প্রেক্ষিতে।

গত ১৮ মার্চ এ রিট আবেদনটি করা হয় এক সংবাদপত্রে প্রকাশিত ‘নিরাপত্তা উপকরণের অভাবে ভরসা পাচ্ছেন না চিকিৎসাকর্মীরা!’ শিরোনামের রিপোর্টটি সংযুক্ত করে। ওই রিপোর্টে বলা হয়, ‘বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাস নিয়ে চিকিৎসক, নার্স ও অন্যদের মধ্যে বিরাজ করছে উৎকণ্ঠা ও উদ্বেগ। বিভিন্ন জায়গা থেকে বলা হয়, পর্যাপ্ত ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম (পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট-পিপিই) পাওয়া যায়নি এখন পর্যন্ত।’

আদালতের আদেশে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে সংক্রামক রোগ (প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ অনুযায়ী জরুরি ভিত্তিতে পাঁচ সদস্যের কমিটি গঠন করতে। এই কমিটি ৪৮ ঘণ্টার মধ্যে কী কী উপকরণ প্রয়োজন তার তালিকা তৈরি করবে। এই তালিকার ভিত্তিতে পরবর্তী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করবে এবং তা হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করবে।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে