চলতি মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে

মঙ্গলবার, মে ৫, ২০২০,১০:৪১ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

এক মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ হতে পারে। তখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র এক থেকে দুটি মৃদু তাপপ্রবাহ বয়ে যাবে। এ সময় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। আরেকটি মাঝারি তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

আবহাওয়া অফিস আরো জানায়, মে মাসে ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।

চলতি মাসে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে উল্লেখ করে আবহাওয়া অফিস জানিয়েছে, মে দেশের বিভিন্ন প্রান্তে ব্যাপক বজ্রপাত হতে পারে। এ ছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত দুই থেকে তিন দিন মাঝারি থেকে তীব্র বজ্রঝড় হবে। দেশের অন্য জেলায় হালকা থেকে মাঝারি কালবৈশাখী বয়ে যাবে। ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে।

গত রবিবার দীর্ঘমেয়াদি আবহাওয়া পূর্বাভাস প্রদানের জন্য গঠিত বিশেষজ্ঞ কমিটির বৈঠকে এসব পূর্বাভাস দেওয়া হয়। করোনার কারণে এবারের বৈঠকটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বেঠকে আবহাওয়া অফিস, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র, কৃষি মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা যোগ দেন।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে