চমেক হাসপাতালে কার্ডিলজী ক্যাথল্যাব উদ্বোধন করলেন চসিক মেয়র

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২০, ২০২০,৪:৪৫ অপরাহ্ণ
0
7

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে বহুল প্রত্যাশিত কার্ডিলজী ক্যাথল্যাবের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে কার্ডিলজী বিভাগে ফলক উম্মোচন করে কার্ডিলজী ক্যাথল্যাব-১ও ২ উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ আ.জ.ম.নাছির উদ্দীন।

এই ক্যাথল্যাব উদ্বোধনের ফলে বৃহত্তর চট্টগ্রামের মানুষ হ্নদরোগের চিকিৎসা সুবিধা পাবে। এই চিকিৎসা সুবিধার মধ্যে থাকছে এনজিও গ্রাম,এনজিও প্লাষ্টিক (রিং পরানো),স্থায়ী ও অস্থায়ী পেকমেকার স্থাপন। এই উপলক্ষে আয়োজিত কার্ডিলজী বিভাগ কনফারেন্স হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন শহরমুখি জনতার চাপ নগরে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তেমনি বৃহত্তর চট্টগ্রামের এই হাসপাতালে রোগীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এমতাবস্থায় চমেক হাসপাতালকে চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে। এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন এই প্রতিষ্ঠানটি ৫”শ বেডে একটি হাসপাতাল। পরবর্তীতে ৫”শ থেকে ১৩১৩ শয্যা বিশিষ্ট চট্গ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে উন্নীত করা হয়। কিন্তু জনবল বৃদ্ধি করা হয়নি। ৫”শ বেডের জনবল দিয়ে আজো ধুকেধুকে চলছে চমেক হাসপাতাল। তিনি আরো বলেন এই জনবল দিয়ে গড়ে প্রতিদিন ৭হাজার রোগীকে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে চমেক। এছাড়া রোগী হিসেবে প্রত্যন্তাঞ্চল থেকে আসা প্রতিদিন আউট ডোরে চিকিৎসা সেবা নিচ্ছে প্রায় সাড়ে ৩ হাজার রোগী। বলতে গেলে চমেক হাসপাতালে নিয়োজিত ডাক্তাররা সাধারণ মানুষের চিকিৎসা সেবা অব্যাহত রেখে অসাধারণ কাজ করে যাচ্ছে। তিনি বলেন কার্ডিলজী ক্যাথল্যাবে গত বছরের এদিন পর্যন্ত ১২হাজার রোগীকে এনজিও গ্রাম চিকিৎসা সেবা প্রদান করা হয়।

ক্যাথল্যাব উদ্বোধনের মাধ্যমে কার্ডিলজী সংক্রান্ত সকল সুযোগ সুবিধা এতদাঞ্চলের মানুষ আরো বেশী চিকিৎসা সেবা ভোগ করতে পারবে বলে তিনি প্রত্যাশা করেন। চমেক হাসপাতালের মূল ভবনের দ্বিতীয় তলার হৃদরোগ বিভাগে স্থাপিত কার্ডিলজী এ ক্যাথল্যাব স্থাপন করা হয়েছে। চমেক হাসপাতালের পরিচালক ব্রি:জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কার্ডিলজী বিভাগের বিভাগীয় প্রধান ডাক্তার প্রবীর কুমার দাশ স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিএমএ এর চট্টগ্রামের সভাপতি প্রফেসর ডাক্তার মুজিবুল হক খান,সাধারণ সম্পাদক ডাক্তার ফয়সাল ইকবাল চৌধুরী, চমেক হাসপাতালের উপাধ্যক্ষ ডাক্তার নাসির উদ্দিন মাহমুদ,ডাক্তার রিজোয়ান রেহান, ডাক্তার আবুল হোসেন শহীনসহ অন্যান্য বিভাগীয় প্রধান ও চিকিৎসক গন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন ডাক্তার লক্ষ্মী পদ দাশ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে