চট্টগ্রামের পরিবেশ রক্ষা ও কর্ণফুলী দূষণ রোধে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে কঠোর হতে হবে

মঙ্গলবার, ফেব্রুয়ারি ১, ২০২২,১১:২৬ অপরাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

চট্টগ্রামের পরিবেশ বাঁচলে ও কর্ণফুলী দূষণমুক্ত থাকলে প্রকৃতি বাঁচবে, আর প্রকৃতি বাঁচলে দেশ বাঁচবে। দেশের অস্তিত্ব রক্ষায় ও চট্টগ্রামের ঐতিহ্য ফিরিয়ে আনতে কর্ণফুলীকে বাঁচাতে হবে। সরকার নানাভাবে চেষ্টা করছে চট্টগ্রাম ও কর্ণফুলী প্রাণপ্রকৃতি ফিরিয়ে আনতে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নানা অজুহাত, উদাসীনতা এবং দায়িত্বহীনতার কারণে চট্টগ্রামের পরিবেশ ও কর্ণফুলী ধ্বংস হতে চলেছে, এটি হতে দেওয়া যায় না। তাই চট্টগ্রামের পরিবেশ সুরক্ষায় ও কর্ণফুলীর দূষণ রোধে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে আরো কঠোর হতে হবে। পরিবেশ বিষয়ক সংগঠন এ্যাড ভিশন বাংলাদেশের উদ্যোগে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের তৃতীয় দিনের প্রচারণায় প্রধান অতিথির বক্তব্যে হেলাল আকবর চৌধুরী বাবর উপরোক্ত মন্তব্য করেন।

গত ২৯ জানুয়ারি শনিবার বিকেল ৪টায় নগরীর স্টেশন রোড ও রেয়াজউদ্দিন বাজার এলাকায় পরিবেশ ও জলবায়ু বিষয়ক জাতীয় স্বেচ্ছাসেবী সংগঠন এ্যাড ভিশন বাংলাদেশের উদ্যোগে “যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলবেন না এবং পলিথিনের ব্যবহার বন্ধ করুন”-এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ডে মাসব্যাপী পরিচ্ছন্নতা অভিযান ২০২২ কার্যক্রমের তৃতীয় দিনের সচেতনতা প্রচার অভিযান অনুষ্ঠিত হয়। প্রচার অভিযান ও সচেতনতামূলক লিফলেট বিতরণকালে হেলাল আকবর চৌধুরী বাবর আরো বলেন, চট্টগ্রাম একটি নান্দনিক, ইতিহাসসমৃদ্ধ, মনোরম পরিবেশবেষ্টিত, সমুদ্র ও পাহাড়ঘেরা অপরূপ ও বৈচিত্র্যময় নগরী হলেও নাগরিক সচেতনতাহীনতার কারণে ক্রমাগত বাসযোগ্যহীন হয়ে উঠছে। চট্টগ্রাম নগরীকে রক্ষা করতে হলে নান্দনিক ও প্রাকৃতিক সৌন্দর্য রক্ষায় এবং আধুনিক, নান্দনিক ও পরিচ্ছন্ন নগরী গড়তে সরকারের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে নাগরিক সচেতনতা জরুরী।

প্রচার অভিযান ও লিফলেট বিতরণকালে শুভেচ্ছা বক্তব্য রাখেন এ্যাড ভিশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা, পরিবেশবাদী সংগঠক ও শিল্পী মাসুদ রানা। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট আওয়ামী লীগ নেতা মো. সিরাজুল ইসলাম, সংগঠনের সভাপতি ও ৪১নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মো. মাইনুল ইসলাম, চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হাবিব, সহ-সভাপতি স্বপন বিশ্বাস, সংগঠনের সহ-সভাপতি ও কবি মো. কামরুল ইসলাম, ডিজিটাল আন্তর্জাতিক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় সভাপতি মো. হাসান মুরাদ, কেন্দ্রীয় সহ-সভাপতি সাথী কামাল, বন্দর শ্রমিকনেতা মো. নুর উদ্দিন, সাপ্তাহিক ইস্টার্ন ট্রেড সম্পাদক ও প্রকাশক শেখ নজরুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সাধারণ সম্পাদক মো. আসিফ ইকবাল, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সদস্য আঁচল চক্রবর্তী, মো. গোলাম মোস্তফা, সাংবাদিক ও সংস্কৃতিকর্মী সাথী কামাল, আবৃত্তিশিল্পী নাসরিন তমা, সংবাদকর্মী মো. হেলাল উদ্দিন মিয়া, মানবাধিকার কর্মী মোহাম্মদ আইয়ুব, শিল্পী ও সংবাদকর্মী সমীরন পাল প্রমুখ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে