গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আনুষ্ঠানিক যাত্রা শুরু

বৃহস্পতিবার, নভেম্বর ২৫, ২০২১,৯:৫০ পূর্বাহ্ণ
0
6

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

গাজীপুর সিটি কর্পোরেশন এলাকার পরিকল্পিত ও সমন্বিত উন্নয়নের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নতুন সংস্থা হিসেবে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ।

২২ নভেম্বর গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হেমায়েত হোসেনকে আর্থিক ও প্রশাসনিক ক্ষমতাসহ উক্ত কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে অতিরিক্ত দায়িত্ব প্রদান করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর মাধ্যমে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নবগঠিত এ সংস্থার আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশনে গত ৮ সেপ্টেম্বর ২০২০ তারিখে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৯ মহান জাতীয় সংসদে পাস হয়। এই আইনের অধীনে গাজীপুর সিটি গঠিত হয় গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ। অনেকটা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আদলে গঠিত হয়েছে গাজীপুর নতুন এ সংস্থা। একজন চেয়ারম্যানের নেতৃত্বে ১৭ সদস্যের সমন্বয়ে গঠিত হবে এই কর্তৃপক্ষ। চেয়ারম্যান নিয়োগের মাধ্যমে এর প্রথম ধাপ সম্পন্ন হলো। বাকি সদস্যদের সমন্বয়ে পূর্ণাঙ্গ কর্তৃপক্ষ গঠন এখন সময়ের দাবি।

নবগঠিত এ কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলীর মধ্যে ভূমির যৌক্তিক ব্যবহার নিশ্চিত করে মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, ভূমি জরিপ ও সমীক্ষা ও এ সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণ, উন্নয়ন নিয়ন্ত্রণ, সড়ক মাহাসড়ক, নৌপথ ও রেলপথ নির্মাণের লক্ষ্যে পরিকল্পণা প্রণয়ন ও বাস্তবায়ন উল্লেখযোগ্য। বর্তমানে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় এসকল সেবা প্রদান করে থাকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ। রাজধানী ঢাকা থেকে গাজীপুরের দূরত্বের কারণে এতদঞ্চলের মানুষের সেবা পেতে ভোগান্তির শিকার হতে হয়। নতুন এ কর্তৃপক্ষ প্রতিষ্ঠার ফলে মানুষ হাতের কাছে এসব সেবা পাবে এবং তাদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয়ের পাশাপাশি এতদঞ্চলের পরিকল্পিত, টেকসই ও পরিবেশবান্ধব উন্নয়ন ত্বরান্বিত হবে বলে সকলের প্রত্যাশা।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে