‘গাছ লাগাই, পরিবেশ বাঁচাই ও সবুজ বেষ্টনী গড়ে তুলি’

সোমবার, জুলাই ১৩, ২০২০,৫:০২ পূর্বাহ্ণ
0
22

[ + ফন্ট সাইজ বড় করুন ] /[ - ফন্ট সাইজ ছোট করুন ]

প্রাকৃতিক বিপর্যয় রোধ ও সামাজিক নিরাপত্তায় সবুজ বেষ্টনী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের জ্যেষ্ট যুগ্ম সাধারন সম্পাদক ও চসিক মেয়র পদপ্রার্থী বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী।

মাসব্যাপী বৃক্ষ রোপন কর্মসূচীর অংশ হিসেবে বৃক্ষ রোপন ও চারা গাছ বিতরনকালে নগরবাসীর প্রতি তিনি এ আহ্বান জানান।

গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্টের উদ্যোগে গতকাল সকালে বহরদার হাট এলাকায় নিজ উদ্যোগে প্রতিষ্ঠিত শামসুন্নাহার হারুন পলিটেকনিক ইন্সটিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে রেজাউল করিম চৌধুরী আরো বলেন, প্রকৃতির ভারসাম্য বিনষ্ট হলে সভ্যতা হুমকির মুখে পড়ে। প্রাকৃতিক বনভূমি ধ্বংস হলে, বন্য জীব জন্তুর জীবন ধারন অসম্ভব হয়ে পড়ে, প্রকৃতি তার ভারসাম্য হারিয়ে ফেলে। দেখা দেয় নানা দুর্যোগ, বিপর্যয়। ভূমি ধ্বস, ঝড়, তুফান, সুনামী সহ নানান মহামারী দেখা দেয়। তাই, নানা বিপর্যয় ঠেকাতে আমাদেরকে বৃক্ষ রোপনের মাধ্যমে সামাজিক বেষ্টনী গড়ে তুলতে হবে। আধুনিক জীবন যাত্রায় আমরা নানাভাবে প্রকৃতির ক্ষতি করে চলেছি প্রতিনিয়ত। আমরা বনাঞ্চল উজার করে গড়ে তুলছি আবাস ভূমি, মিল, কল কারখানা ইত্যাদি।

বৃক্ষ রোপনের মাধ্যমে সে ক্ষতি পুষিয়ে নিতে না পারলে মানব সভ্যতা হুমকির মধ্যে পড়তে বাধ্য। একদিকে কমতে থাকা বৃক্ষরাজির ফলে বাতাসে প্রয়োজনীয় অক্সিজেনের ঘাটতি দেখা দেয়, অপরদিকে যানবাহন, কলকারখানার কালো ধোঁয়ায় অতিরিক্ত কার্বন নির্গমনে বাতাস ভারী আসে। ফুসফুসের স্বাভাবিক ক্রিয়া ব্যাহত হয়ে আমাদেরকে ভুগতে হয় নানান জটিল শারীরিক সমস্যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশংকা প্রকাশ করে বলছে, বন্যপ্রাণী নিধন বন্ধ করা না হলে বা তাদের সংরক্ষনে যথাযথ ব্যবস্থা নিতে না পারলে তার থেকে কোভিড ১৯ এর মত নানা ভাইরাস মানব দেহে সংক্রমন ঘটাবে প্রতিনিয়ত। তাই নগরবাসীর কাছে আকুল আবেদন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক প্রত্যেকে এ বর্ষা মৌসুমে অন্ততঃ ৩ টি করে চারাগাছ রোপন অবশ্যই করতে হবে আমাদের। আসুন সকলে গাছ লাগাই, পরিবেশ বাঁচাই, সামাজিক নিরাপত্তায় সবুজ বেষ্টনী নিশ্চিত করি।

গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্টের সভাপতি ফজলে রাব্বি সুমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ এ. রহিমের সঞ্চালনায় অনুষ্ঠিত বৃক্ষ রোপন ও চারা বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সামশুল আলম, ইসলামিয়া ডিগ্রি কলেজের সাবেক ভিপি ও মহানগর যুবলীগ নেতা নাজমুল আলম খান, চান্দগাঁও ওয়ার্ড যুবলীগ নেতা রুকনুজ্জামান রোকন, সাইফুদ্দিন সিদ্দিকী মনি, রাশেদ মজুমদার, আহমেদ বেলাল, জামাল হোসেন, রেজাউল করিম রেজা, ওয়াসিম চৌধুরী, আবদুর রাজ্জাক, আবু সাইদ সুমন, জোবায়ের আলম খান তুহিন, এডভোকেট সাদ্দাম হোসেন, আব্দুল মাবুদ আসিফ, গিয়াসউদ্দিন তালুকদার আদর, এস এম মাহিন প্রমুখ।

বিঃদ্রঃ মানব সংবাদ সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে